নোবেল শান্তি পুরস্কারের মনোনয়নে : চার ফিলিস্তিনি সাংবাদিক

Date: 2024-08-29
news-banner
গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজা যুদ্ধ পেরিয়েছে প্রায় ১০ মাস।  

সরাইলি আগ্রাসনে যুদ্ধবিধ্বস্ত পরিস্থিতিতে সাহসী সাংবাদিকতার জন্য ২০২৪ সালের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোননয়ন পেয়েছেন চার ফিলিস্তিনি সাংবাদিক।

প্রতিবেদনে প্রকাশিত ফিলিস্তিনি এই চার সাংবাদিক হলেন আলোকচিত্রী মোতাজ আজাইজা, টিভি সাংবাদিক হিন্দ খৌদারি, সাংবাদিক ও অধিকারকর্মী বিশাস ওউদা এবং বর্ষীয়ান সাংবাদিক ওয়ায়েল আল–দাহদৌহ। বুধবার (২৮ আগস্ট) এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

গাজায় এরই মধ্যে অনেক সাংবাদিককে হত্যা করেছে ইসরাইলি সেনারা। তাদের অভিযোগ, ওই সাংবাদিকেরা হামাস বা ইসলামিক জিহাদের সশস্ত্র শাখার সঙ্গে যুক্ত ছিলেন।

১৯৯২ সাল থেকে বিশ্বজুড়ে সাংবাদিক হত্যার তথ্য নথিভুক্ত করে আসছে নিউইয়র্কভিত্তিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট’। সংস্থাটির মতে, ১৯৯২ সাল থেকে এখন পর্যন্ত পৃথিবীতে যত সংঘাত হয়েছে, গাজার যুদ্ধ সাংবাদিকদের জন্য সবচেয়ে রক্তক্ষয়ী।

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস আরো জানিয়েছে, গত বছরের ৭ অক্টোবর গাজার স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত অন্তত ১১৩ সাংবাদিক ও মিডিয়া কর্মী নিহত হয়েছেন।

জানা গেছে, চলতি বছরের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য ২৮৫টি মনোনয়ন জমা পড়েছে  নরওয়েজিয়ান নোবেল কমিটির কাছে। এর মধ্যে ১৯৬ ব্যক্তি ও ৮৯টি সংগঠন।
image

Leave Your Comments