"দেশটা তোমার বাপের নাকি" আসামে গানটির প্রথম লাইন অবিকৃত রেখে গাওয়ার জন্য গ্রেপ্তার

Date: 2024-09-03
news-banner
বাংলাদেশে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী আন্দোলন চলাকালে যে গান প্রবল জনপ্রিয় হয়েছিল, সেই ‘দেশটা তোমার বাপের নাকি’ ভালোভাবেই ছড়িয়েছে ভারতে; বিশেষ করে পূর্ব ভারতে। পশ্চিমবঙ্গে যে গণ-আন্দোলন চলছে, সেখানে গানটি গাইছেন সাধারণ মানুষ, গানটি বাজানো হচ্ছে লাউডস্পিকারে। অনেক সময় প্রথম লাইনটি অবিকৃত রেখে কথা বা সুর পরিবর্তন করা হচ্ছে। পশ্চিমবঙ্গে সরকার এ গান গাওয়ার জন্য এখনো কাউকে গ্রেপ্তার করেনি।

তবে আসামে গানটির প্রথম লাইন অবিকৃত রেখে গাওয়ার জন্য গ্রেপ্তার করা হয়েছে রাজ্যের জনপ্রিয় সংগীতশিল্পী আলতাপ হুসেনকে। অভিযোগ, তাঁর গান সাম্প্রদায়িক সম্প্রীতিতে আঘাত হেনেছে। গানটির কারণে রাজ্যে হিন্দু-মুসলমান বিবাদ বাড়বে।

‘অহম তোমার বাপের নাকি, মিয়া খেদিব খুজা’—হলো গানের প্রথম দুই লাইন। বাংলা করলে এমন হয়—আসাম কারও বাপের নাকি, খুঁজে খুঁজে মিয়া বা বাঙালি মুসলমানকে চিহ্নিত করে তাদের বিদায় করার এই প্রক্রিয়া আর কত দিন চলবে।

স্পষ্টভাবেই এ গানে নাম না করে সমালোচনা করা হয়েছে আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার বাঙালি মুসলমান নীতির। তিনি কয়েক সপ্তাহ ধরে বাঙালি মুসলমানবিরোধী তাঁর যে রাজনৈতিক বয়ান, তা আবার সামনে এনেছেন।

বাঙালি মুসলমানবিরোধী অবস্থান বিশ্বশর্মার বিধানসভায় দিন কয়েক আগে মুখ্যমন্ত্রী মন্তব্য করেন, বাঙালি মুসলমানের সংখ্যা আসামে দ্রুত বাড়ছে। এটা কিছুতেই মেনে নেওয়া যাবে না। আসামকে তিনি মুসলমানপ্রধান রাজ্য হতে দেবেন না।
image

Leave Your Comments