বাংলাদেশের জন্য এবারের জাতিসংঘ সম্মেলন বিশেষ গুরুত্ব পাচ্ছে

Date: 2024-09-23
news-banner
বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনার পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রসঙ্গে জাতিসংঘের ১৯৩ সদস্য দেশগুলির মধ্যে ভোট হয়।

মানবাধিকার ও গণতন্ত্র ইস্যুতে আওয়ামী লীগ সরকারের সময় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা অনেক দেশের সঙ্গে বাংলাদেশের একপ্রকার টানাপড়েন তৈরি হয়েছিল। মানবাধিকার সংস্থাগুলো বাংলাদেশের পরিস্থিতির কড়া সমালোচনা করে আসছিল। গত ৫ আগস্ট গণঅভ্যুত্থানের মুখে শেখ হাসিনা ভারতে পালিয়ে যান এবং ছাত্র-জনতার সমন্বয়ে নতুন অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর বাংলাদেশ এবারের জাতিসংঘ অধিবেশনে যোগ দিচ্ছে।

বাংলাদেশের ভাবমূর্তি পুনরুদ্ধার, পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়ন, অর্থনৈতিক সংকট, বৈদেশিক সাহায্য ও বিনিয়োগ আনতেও এবারের সম্মেলনটিকে কাজে লাগানো হতে পারে। এর বাইরেও প্রযুক্তিগত দিক, তরুণ প্রজন্মের অংশিদারিত্ব, রাজনৈতিক সহযোগিতা ও পাচার হওয়া অর্থ ফেরাতে সদিচ্ছার মতো দিক নিয়ে আলোচনাও গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক যাচ্ছেন জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে। আগামী শুক্রবার জাতিসংঘের ৭৯ তম অধিবেশনে তার ভাষণ দেওয়ার কথা রয়েছে।

ড. ইউনূস এমন সময় জাতিসংঘের এ অধিবেশনে যোগ দিচ্ছেন যার মাত্র দেড় মাস আগে বাংলাদেশে বড় ধরনের পরিবর্তন এসেছে। গত ১৫ বছরে আওয়ামী লীগের শাসন ক্ষমতাকে গণঅভ্যুত্থানের মাধ্যমে হটিয়ে এখন দেশটিতে অন্তর্বর্তীকালীন সরকার পরিচালনা করছে।

ফলে এবারের অধিবেশন বাংলাদেশের জন্য একটা ভিন্ন পরিস্থিতিতে হচ্ছে।
image

Leave Your Comments