বাংলাদেশের উন্নয়নের পথে রাজনৈতিক অনিশ্চয়তা

Date: 2024-10-15
news-banner
উচ্চমূল্যস্ফীতি এবং আর্থিক খাতের নাজুকতার পাশাপাশি রাজনৈতিক অনিশ্চয়তাকে বাংলাদেশের উন্নয়নের পথে এখনও বড় বাধা মনে করে বিশ্বব্যাংক।

মঙ্গলবার প্রকাশিত বিশ্বব্যাংকের সর্বশেষ ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ প্রতিবেদনে এ পর্যবেক্ষণ তোলা হয়। রাজধানীর আগারগাঁওয়ে সংস্থার নিজস্ব কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরেন বিশ্বব্যাংকের সিনিয়র ইকোনোমিস্ট ধ্রুব শর্মা। প্রতিবেদনটি তৈরিতে তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

প্রতিবেদনে গুণগত কর্মসংস্থান ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির জন্য বাংলাদেশের সংস্কারকে এ মুহূর্তে অপরিহার্য হিসেবে দেখা হয়েছে। বিভিন্ন খাতে অন্তর্বর্তী সরকার আর্থিকখাতসহ বিভিন্ন খাতে যে সংস্কারের উদ্যোগ নিয়েছে তাতে বিশ্বব্যাংকের সহযোগিতা এবং সমর্থন থাকবে বলে জানিয়েছেন ঢাকায় বিশ্বব্যাংকের কান্ট্রিডিরেক্টর আব্দুলাই সেখ। সংবাদ সম্মেলনে অনলাইনে যুক্ত হয়ে অন্যান্য প্রসঙ্গেও মন্তব্য করেন তিনি।

প্রতিবেদনে বলা হয়, চলতি অর্থবছর শেষে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন–জিডিপির ৪ শতাংশে নেমে আসতে পারে। যা সমাপ্ত অর্থবছরে ছিল ৫ দশমিক ২ শতাংশ। মূল্যস্ফীতি প্রসঙ্গে বলা হয় , অর্থবছর শেষে মূল্যস্ফীতি কমে আসতে পারে। তবে কত হতে পারে সে ব্যাপারে কোনো পূর্বাভাস দেওয়া হয়নি। খাদ্য পণ্যের উচ্চ মূল্য ও জ্বালানি মূল্যের কারণে গত অর্থবছর মূল্যস্ফীতি গড়ে ৯ দশমিক ৭ শতাংশ হয়েছে বলে এতে মন্তব্য করা হয়।
image

Leave Your Comments