চীনে এক দশকের মধ্যে সর্বোচ্চ হারে কারখানা উৎপাদন বৃদ্ধি

Date: 2023-03-02
news-banner
চীনের ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিসটিকসের তথ্য (এনবিসি) অনুসারে, ফেব্রুয়ারি মাসে দেশটির ম্যানুফ্যাকচারিং পারচেজিং ম্যানেজারস ইনডেক্সের (পিএমআই) মান ছিল ৫২ দশমিক ৬ পয়েন্ট। জানুয়ারি মাসে যা ছিল জানুয়ারিতে ৫০ দশমিক ১। ধরা হয়, পিএমআই ৫০ পয়েন্টের নিচে থাকলে উৎপাদন সংকুচিত হয়েছে এবং ওপরে থাকলে সম্প্রসারিত হয়েছে।

বিশ্লেষকদের ধারণা ছিল, ফেব্রুয়ারিতে পিএমআই সূচকের মান দাঁড়াবে ৫০ দশমিক ৫। অর্থাৎ বাস্তবে পিএমআই সূচক সেই পূর্বাভাস ছাড়িয়ে গেছে। ২০১২ সালের এপ্রিল মাসের পর যা সর্বোচ্চ।

পিএমইআই সূচক অনুসারে, সাত মাসের মধ্যে এই প্রথম চীনা অর্থনীতিতে প্রবৃদ্ধির পরিষ্কার ইঙ্গিত দেখা যাচ্ছে। এনবিসি আরেক বিবৃতিতে বলেছে, কোভিড-১৯ জনিত বিধিনিষেধ প্রত্যাহার ও চীন সরকারের স্থিতিশীল নীতির কারণে ব্যবসা-বাণিজ্যে গতি এসেছে। বিশেষ করে আসবাবপত্র, ধাতব পণ্য ও বৈদ্যুতিক সরঞ্জামের উৎপাদন বৃদ্ধি ও নতুন বিক্রয়াদেশ বেড়ে যাওয়ায় পিএমআই সূচক এভাবে ঊর্ধ্বমুখী হয়েছে।

এদিকে এশিয়ার অন্যান্য দেশের তুলনায়ও চীন ফেব্রুয়ারি মাসে ভালো করেছে। অন্য যেকোনো দেশের তুলনায় তাদের পিএমআই সূচক ছিল অধিক ঊর্ধ্বমুখী।

চীনের প্রবৃদ্ধির হার বেশ কয়েক বছর ধরেই ধারাবাহিকভাবে কমছে। বিশেষ করে গত তিন বছর তার প্রবৃদ্ধির হার কমার বিষয়টি প্রকটভাবে চোখে পড়েছে।

২০২২ সালে তাদের প্রবৃদ্ধির হার ৩ শতাংশে নেমে আসে। এর আগে ২০২০ সালে বিশ্বের সব বড় অর্থনীতির সংকোচন হলেও চীনের প্রবৃদ্ধি হয় ২ শতাংশ। তবে তার আগে থেকেই চীনের প্রবৃদ্ধির হার ধারাবাহিকভাবে কমছে।


image

Leave Your Comments