আগামীকাল নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট

Date: 2023-11-27
news-banner
বিশ্বকাপের পর বাংলাদেশের প্রথম সিরিজ। হতাশা কাটাতে এই সিরিজটি বেশ গুরুত্ব বহন করছে স্বাগতিকদের কাছে। বিশ্বকাপ হয়েছিল ওয়ানডে ফরম্যাটে। বাংলাদেশ নামছে টেস্টে। ফরম্যাট ভিন্ন হলেও লক্ষ্য জয়ের ধারায় ফেরা। চোটের কারণে দলে নেই অনেক জ্যেষ্ঠ খেলোয়াড়। এমন পরিস্থিতিতে সব হতাশাকে পেছনে ফেলার প্রত্যয় নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ আগামীকাল মঙ্গলবার (২৮ নভেম্বর)। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায়। সিরিজে বাংলাদেশের নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে টেস্টে প্রথমবার বাংলাদেশকে নেতৃত্ব দেবেন তিনি। 
নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি বাংলাদেশের জন্য গুরুত্ব রাখছে আরও একটি কারণে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত সিরিজটি। টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে (২০২৩-২৫) এটিই বাংলাদেশের প্রথম সিরিজ। তাই সতর্ক থাকতে হবে প্রতিটি ম্যাচেই। দিতে হবে সামর্থ্যের সেরাটা।

এমন একটি সিরিজে এক ঝাঁক তরুণ খেলোয়াড় নিয়ে সাজানো হয়েছে দল। অভিষেকের অপেক্ষায় আছেন অনেকে। তাদের নিয়েই সিলেটে শেষ মুহূর্তের অনুশীলন করছে বাংলাদেশ। স্বপ্ন দেখছে কিউইবধের। চোটের কারণে দলে নেই সাকিব, তামিম, লিটন, তাসকিন, ইবাদত। সিনিয়রদের না থাকা দলের জন্য চ্যালেঞ্জিং, আবার তরুণদের জন্য সুযোগ বলে সংবাদ সম্মেলনে বলেছেন বাংলাদেশ দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলেন, ‘এটি খুব চ্যালেঞ্জিং। একসঙ্গে এতজন অভিজ্ঞ খেলোয়াড়কে না পাওয়া যেকোনো দলের জন্যই ক্ষতি। এই খেলোয়াড়রা অনেকদিন জাতীয় দলে খেলেছেন। কেউ ১৫ বছর, কেউ ১০ বছর ধরে দেশকে সেবা দিচ্ছে। তবে, আমি মনে করি, নতুনদের জন্য এই সিরিজটি নিজেদের প্রমাণের। তাদের লক্ষ্যের দিকে এগিয়ে যাওয়ার। আশা করছি, তারা সুযোগটা কাজে লাগাবে। সিনিয়রদের অভাব বুঝতে দেবে দেবে না।’ 

সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ড কোচ লুক রনচি বলেন, ‘বাংলাদেশ দলে সাকিব-তামিম নেই। এটি আমাদের জন্য স্বস্তিদায়ক। ঘরের মাঠে বাংলাদেশ সবসময়ই শক্তিশালী দল। তবে, প্রায় দুই মাসের ওপর আমরা ভারতীয় উপমহাদেশে খেলছি। এখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়েছি। ফরম্যাট ভিন্ন হলেও আশা করি এটি আমাদের সাহায্য করবে।’

নিউজিল্যান্ড সিরিজে বাংলাদেশের স্কোয়াড
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, সাদমান ইসলাম, মমিনুল হক, মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, শাহাদাত হোসেন দিপু ও হাসান মুরাদ।
image

Leave Your Comments