ভারতের ৪ রাজ্যের ৩টিতেই হিন্দুত্ববাদী বিজেপির জয়

Date: 2023-12-03
news-banner
ভারতের বিধানসভা নির্বাচনে চারটি রাজ্যের মধ্যে হিন্দুত্ববাদী ভারতীয় জনতা পার্টি তিনটি রাজ্যে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় লাভ করেছে।

একটি রাজ্যে জয়ী হয়েছে কংগ্রেস। বিজেপির এই জয়কে অনেকে 'মোদি ম্যাজিক' হিসেবে অভিহিত করেছেন। তবে কংগ্রেসের ভাষ্য, এটি 'পাইয়ে দেওয়া' রাজনীতির ফল। গত এক মাসে কয়েক দফায় রাজস্থান, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা ও মিজোরামের বিধানসভা নির্বাচন হয়।

এর মধ্যে চারটি রাজ্যে রোববার গণনা হয়। মিজোরামে গণনা হবে সোমবার। সেখানে বিজেপির জোটসঙ্গী মিজো ন্যাশানাল ফ্রন্ট জয়ী হতে পারে এমন ইঙ্গিত পাওয়া গেছে এক্সিট পোল থেকে। 

এদিন গণনা শেষে ফলাফলে দেখা যায়, রাজস্থান, মধ্য প্রদেশ ও ছত্তিশগড়ে বিজেপি বিপুল ভোটে জয়ী হয়েছে। এর মধ্যে দু'টিতে কংগ্রেস ক্ষমতাসীন ছিল। কংগ্রেস প্রথম বার জয়ী হয়েছে তেলেঙ্গানায়।

রাজস্থানের ১৯৯টি আসনের মধ্যে বিজেপি জয়ী হয়েছে ১১৫টি আসনে। কংগ্রেস জয়ী হয়েছে ৭০টি আসনে। অন্যান্যরা পেয়েছে ১৪টি আসন।

মধ্য প্রদেশের ২৩০টি আসনের মধ্যে বিজেপি জয়ী হয়েছে ১৬৫টি আসনে। কংগ্রেস জয়ী হয়েছে ৬৪টি আসনে। অন্যান্যরা দু'টি আসনে জয়ী হয়েছে। ছত্তিশগড়ে ৯০টি আসনের মধ্যে বিজেপি জয়ী হয়েছে ৫৬টি আসনে। কংগ্রেস জয়ী হয়েছে ৩৪টি আসনে।

অন্যদিকে তেলেঙ্গানায় ১১৯টি আসনের মধ্যে কংগ্রেস জয়ী হয়েছে ৬৩টি আসনে। রাজ্যের ক্ষমতাসীন ভারত রাষ্ট্র সমিতি পেয়েছে ৪০টি আসনে। এই রাজ্যে বিজেপি পেয়েছে ছয়টি ও অন্যান্যরা একটি আসন। নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, চূড়ান্ত ফল ঘোষণা করতে আরও সময় লাগবে।
image

Leave Your Comments