গাজায় ৪০৬ ইসরায়েলি সেনা নিহত

Date: 2023-12-05
news-banner
গাজা উপত্যকায় ফিলিস্তিনের যোদ্ধাদের সঙ্গে গত মঙ্গলবার রাতভর লড়াইয়ে ইসরায়েলের আরও ৩ সেনা সদস্য নিহত হয়েছেন। এ নিয়ে গত ২ মাসে মোট ৪০৬ ইসরায়েলি সেনা সদস্য ও কর্মকর্তা প্রাণ হারালেন। বার্তা সংস্থা আনাদোলুর এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, একই সময়ে উত্তর গাজায় সংঘাত চলাকালে ইসরায়েলের আরও ৪ সেনা সদস্য গুরুতর আহত হয়েছেন। মঙ্গলবার (৫ ডিসেম্বর) দেশটির প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে। একই দিনে নিহত ৩ সেনার মধ্যে দুজনের পরিচয় প্রকাশ করেছে আইডিএফ। তারা হলেন ক্যাপ্টেন ইয়াহেল গাজিত (২৪) এবং মাস্টার সার্জেন্ট গিল ড্যানিয়েলস।

গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে নজিরবীহিন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। পাল্টা জবাবে ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। তাদের আক্রমণে এখন পর্যন্ত ১৫ হাজার ৮৯৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে নারী ও শিশুর সংখ্যা ১০ হাজারেরও বেশি।
এছাড়া ৪২ হাজারেরও বেশি ফিলিস্তিনি নাগরিক আহত হয়েছেন। ইসরায়েলি বাহিনীর আগ্রাসনে কার্যত ধ্বংস্তূপে পরিণত হয়েছে গাজা। সেখানে যাতায়াত ব্যবস্থা ভেঙে পড়েছে। খাদ্য, পানি ও বিদ্যুতের সংকটে মানবেতর জীবনযাপন করছেন ফিলিস্তিনিরা।

হামাসের প্রতিরোধে ইসরায়েলের ১ হাজার ২০০ বেসামরিক লোক নিহত হয়েছেন। তবে এর কোনও সুস্পষ্ট উপাত্ত নেই। নিহত ব্যক্তিদের মধ্যে অন্যান্য দেশের নাগরিকও রয়েছেন।
image

Leave Your Comments