ক্ষমতাসীন দল বিজেপির কেন্দ্রীয় দুই মন্ত্রীসহ ১০ এমপির পদত্যাগ

Date: 2023-12-06
news-banner
ভারতের ক্ষমতাসীন দল বিজেপির দুই কেন্দ্রীয় মন্ত্রীসহ ১০ জন সংসদ সদস্য (এমপি) পদত্যাগ করেছেন। বুধবার (৬ ডিসেম্বর) তারা পদত্যাগ করেন। ওই দুই মন্ত্রী জানিয়েছেন, তারা মন্ত্রিসভা থেকেও পদত্যাগ করবেন। খবর এনডিটিভি’র।

গত নভেম্বরে ভারতের বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে বিজেপির ১২ জন এমপি অংশ নিয়ে পদত্যাগী এই ১০ জন জয়ী হয়েছিলেন। পদত্যাগ করা দুই মন্ত্রী হচ্ছেন নরেন্দ্র সিং তোমার ও প্রহলাদ প্যাটেল। পরীক্ষার হলে শিশুর কান্না শুনে শিক্ষক দেখলেন সন্তান জন্ম দিয়েছে স্কুলছাত্রী বর্তমানে কেন্দ্রীয় সরকারের খাদ্য প্রক্রিয়াজাত বিষয়ক প্রতিমন্ত্রী প্রহলাদ বার্তা সংস্থা এএনআইকে বলেন, আমি এমপি হিসেবে পদত্যাগ করেছি এবং মন্ত্রিসভা থেকেও খুব শিগগিরই সরে দাঁড়াব।

জানা গেছে, এই পদত্যাগ প্রক্রিয়ার অংশ। কেননা ভারতের সংবিধান অনুযায়ী কোনো এক ব্যক্তি একই সঙ্গে সংসদ সদস্য ও বিধায়কের দায়িত্ব পালন করতে পারবে না।
তবে এখনও দুজন পদত্যাগ করেননি। তারা হচ্ছেন রাজস্থানের আলওয়ারের বাবা বালাকনাথ এবং চত্তিশগড়ের সারগুজার রেনুকা সিং। কিন্তু অল্প কিছুক্ষণের মধ্যেই তারা পদত্যাগ করবে বলে জানতে পেরেছে এনডিটিভি।

ধারণা করা হচ্ছে, মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী হওয়ার প্রত্যাশা নিয়ে এই এমপিরা পদত্যাগ করেছেন। তাদের পদত্যাগের পর গুঞ্জন শোনা যাচ্ছে, আজই হয়তো এই তিন রাজ্যে মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করতে পারে বিজেপি।
image

Leave Your Comments