চট্টগ্রামে ‘ফ্রি প্যালেস্টাইন মুভমেন্ট’ শীর্ষক সমাবেশ অনুষ্ঠিত

Date: 2023-12-09
news-banner
নিজস্ব প্রতিবেদক: ইসরায়েলের দখলদার বাহিনীর কর্তৃক ফিলিস্তিনের মানুষের উপর ইতিহাসের নৃশংসতম গণহত্যা ও ভূমিদখলের প্রতিবাদে গতকাল বিকেলে নগরের সিআরবি শিরিষতলায় ‘ফ্রি প্যালেস্টাইন মুভমেন্ট’ শিরোনামে এক আন্দোলনে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে

তরুণ রাজনীতিবিদ ফারাজ করিম চৌধুরীর উদ্যোগে ‘ফ্রি প্যালেস্টাইন মুভমেন্ট’ শিরোনামে এ আন্দোলনে যোগ দেন শত শত তরুণ। সবার হাতে ছিল বাংলাদেশ এবং ফিলিস্তিনের পতাকা। তারা অভিন্ন কণ্ঠে ফিলিস্তিনে হামলার প্রতিবাদে স্লোগান দেন। 

এতে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান, রেলপথ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী।

বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান বলেন, আজ ৬২ দিন সারা বিশ্ব ফিলিস্তিনি নারী, শিশুসহ নিরীহ জনগণের হত্যাযজ্ঞ সরাসরি দেখছে। আমরা শুধু ইসরাইলি সৈন্যদের মুখোমুখি হচ্ছি না। আমরা একইসঙ্গে আমেরিকা, ব্রিটেন, জার্মানি, ইটালিসহ অনেকগুলো পশ্চিমা দেশের মুখোমুখি হচ্ছি। এসময় যতক্ষণ পর্যন্ত ফিলিস্তিনিরা জাতি হিসেবে স্বাধীন হতে না পারে ততক্ষণ পর্যন্ত প্রতিরোধ চালিয়ে যাবে বলেও ঘোষণা দেন তিনি। 

তিনি বলেন, ফিলিস্তিনের উপর নির্যাতন–নিপীড়ন প্রতিরোধে সামাজিক যোগাযোগ মাধ্যমে সচেতনতা তৈরি করতে হবে। এর মাধ্যমে শুধু বাংলাদেশের মুসলিমদের নয়, সমগ্র পৃথিবীর মুসলমানদের সামনে ফিলিস্তিনি জনগণের উপর যে নির্যাতন চলছে তা তুলে ধরা যাবে। এসময় জানিয়ে আহ্বান তিনি বলেন, নারী ও শিশুসহ ফিলিস্তিনি নিরীহ জনগণের উপর ইসরাইলের হামলা বন্ধে বিশ্ববাসীকে প্রতিরোধ করতে হবে। তিনি ইসরাইলি পণ্য বয়কট এবং ফিলিস্তিনের পক্ষে সচেতনতা তৈরিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালানোর আহ্বান জানান।

এসময় ফারাজ করিম চৌধুরী বলেন, ৭ অক্টোবর প্রতিরোধ করায় ফিলিস্তিনকে সন্ত্রাসী আখ্যা দিচ্ছে অনেকে। কিন্তু আমরা তো জানি কারা সন্ত্রাসী। আপনি আমার বাড়ি দখল করতে আসবেন, আমি প্রতিরোধে আপনাকে ধাক্কা দেব। এখন এই ধাক্কার জন্য কী আমাকে সন্ত্রাসী বলবেন! বলা হচ্ছে– ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে। কিন্তু প্রশ্ন দখলদারদের কি আত্মরক্ষার অধিকার থাকে? নাকি যারা দখল হয়ে গিয়েছে তাদের অধিকার থাকে? কাজেই ৭ অক্টোবর আত্মরক্ষার জন্য যারা ইসরাইলের বিরুদ্ধে প্রতিবাদ করেছে সেই হামাস বাহিনীকে আমরা কোনোদিন সন্ত্রাসী বলতে পারব না। তাদের আমরা স্বাধীনতা যোদ্ধা হিসেবে আখ্যায়িত করতে চাই। এটা কারো পছন্দ না হলে না হোক, আমরা চট্টগ্রামের মানুষ সেই পরোয়া করি না।

সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বারের পরিচালক মাহফুজুল হক শাহ ও আলমগীর পারভেজ, রাউজান উপজেলা চেয়ারম্যান এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, ব্যবসায়ী এবিএম ফজলে শহীদ চৌধুরী, নিরাপত্তা বিশ্লেষক মেজর (অব.) এমদাদুল ইসলাম, রাউজান উপজেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আবদুল ওহাব, পৌর মেয়র জমির উদ্দিন পারভেজসহ বরেণ্য আলেম–ওলামা, বুদ্ধিজীবী, শিক্ষাবিদ, রাজনীতিবিদ, ব্যবসায়ী, আইনজীবী, সাংবাদিকসহ দেশের স্বনামধন্য ব্যক্তিবর্গ।


image

Leave Your Comments