সিলেটে তেল-গ্যাসের সন্ধান মিলেছে: নসরুল হামিদ

Date: 2023-12-10
news-banner
বাংলাদেশের সিলেট অঞ্চলে একটি কূপে গ্যাসের পাশাপাশি জ্বালানি তেলের সন্ধান পাওয়া গেছে। এখান থেকে দৈনিক ৫০০ থেকে ৬০০ ব্যারেল হারে তেল পাওয়া যাবে।

রোববার (১০ ডিসেম্বর) দুপুরে মন্ত্রণালয়ে এ তথ্য জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিজয়ের মাসে বিরাট সুখবর উল্লেখ করে নসরুল হামিদ বলেন, "আমাদের সিলেট-১০ (জৈন্তাপুর ও গোয়াইনঘাট) এলাকায় দুই মাস আগে আমরা ড্রিল (খনন) শুরু করি। এতে তিনটি স্তরে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। প্রায় সাড়ে তিন হাজার মিটারের ঊর্ধ্বে। আরও বড় সুখবর হলো প্রথম স্তরে আমরা তেলের সন্ধান পেয়েছি।"

তিনি জানান, সিলেট-১০ নম্বর কূপে দুই হাজার ৫৭৬ মিটার গভীরতা খনন সম্পন্ন করে সেখানে চারটি স্তরের গ্যাসের উপস্থিতি পাওয়া যায়। যার মজুতের পরিমাণ ৪৩ দশমিক ১০০ বিলিয়ন ঘনফুট।

নসরুল হামিদ বলেন, "দুই হাজার ৪০০ থেকে ৬০ এবং দুই হাজার ৪০০ থেকে ৭৫ মিটারের আরও একটি ভালো গ্যাসের স্তর পাওয়া যায়। এখানে টেস্ট করলে ২৫ থেকে ৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে বলে আমরা আশা করছি।"

তিনি বলেন, "দুই হাজার ২৯০ থেকে দুই হাজার ৩১০; এই স্তরে গ্যাসের উপস্থিতি 
পাওয়া যায়। পরবর্তীতে এক হাজার ৩৯৭ থেকে এক হাজার ৪৪৫ মিটার গভীরতায় আরও একটি জোন আবিষ্কৃত হয়। যেখানে গত ৮ ডিসেম্বর টেস্ট করে তেলের উপস্থিতি জানা যায়। প্রাথমিকভাবে এর এপিআই ২৯ দশমিক সাত।"

"প্রতি ঘণ্টায় ৩৫ ব্যারল তেলের প্রভাবক পাওয়া যাচ্ছে। এই মুহূর্তে যে প্রেসার আছে, ড্রিল করার সময় ৩৫ ব্যারলের মতো তেল উঠছে এখন। পরীক্ষা সম্পন্ন হলে তেলের মজুত জানা যাবে। এর জন্য আরও চার থেকে পাঁচ মাস সময় লাগবে," বলেন নসরুল হামিদ। 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেন, "দুই হাজার ৫৪০ এবং দুই হাজার ৫৬০ মিটার গভীরতায় একযোগে উৎপাদন করা হলে আট থেকে ১০ বছর সাসটেইন করবে এই পুরো জায়গাটা। গড় মূল্য দাঁড়াবে আট হাজার ৫০০ কোটি টাকা।"
image

Leave Your Comments