বাংলাদেশে নারী ক্রিকেটের ইতিহাসে প্রথমবার প্লেয়ার অব দ্য মান্থ হলেন নাহিদা

Date: 2023-12-11
news-banner
বাংলাদেশের নারী ক্রিকেটের ইতিহাসে প্রথমবার আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ পুরস্কার পেলেন স্পিনার নাহিদা আকতার। স্বদেশী ফারজানা হক ও পাকিস্তানের স্পিনার সাদিয়া ইকবালকে পেছনে ফেলে নভেম্বর মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন নাহিদা।

নভেম্বরে ঘরের মাঠে পাকিস্তানকে টি-টোয়েন্টি সিরিজ হারানোর অন্যতম পারফর্মার ছিলেন নাহিদা। চট্টগ্রামে পাকিস্তানের বিরুদ্ধে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জয়ে বল হাতে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

দারুণ এই অর্জন নিয়ে আইসিসিকে নাহিদা আক্তার বলেন, ‘এটি গর্ব করার একটি মুহূর্ত। ক্রিকেট বিশেষজ্ঞদের প্যানেলের দ্বারা স্বীকৃত হওয়া অনেক কিছুর অর্থ এবং আইসিসি মহিলা প্লেয়ার অফ দ্য মান্থ পুরষ্কার জেতা আমার জন্য অনুপ্রেরণা এবং সামনে এগিয়ে যাওয়ার বিশাল উত্স হবে।’ নাহিদা আরো বলেন, ‘আমরা সাম্প্রতিক সময়গুলোতে দারুণ ক্রিকেট খেলেছি এবং একটি দল হিসাবে যে সাফল্য পেয়েছি তাতে অবদান রাখতে পেরে আমি খুব খুশি। আমাকে অবশ্যই আমার অধিনায়ক, কোচ এবং সতীর্থদের ধন্যবাদ জানাতে হবে যে তারা সবসময় আমাকে বিশ্বাস করেছে এবং যা আমাকে কঠিন প্রতিপক্ষের বিপক্ষে আমার স্বাভাবিক খেলা খেলতে এবং চাপের মধ্যে পারফর্ম করতে দিয়েছে।’

নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে ১৪.১৪ গড়ে নেন সাতটি উইকেট। সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ মাত্র ৮১ রানে অল আউট হয়ে গেলেও তবে বাঁহাতি এই স্পিনার হাল ছাড়েননি। নাহিদা নেন ৩টি উইকেট।

দ্বিতীয় ওয়ানডেতে, তিনি ৪৩ রানে ১টি উইকেট নেন। সেই ম্যাচ টাই হলেও নাহিদাকে সুপার ওভার বোলিং করার দায়িত্ব দেওয়া হয়। ২৩ বছর বয়সী এই এই বাঁহাতি স্পিনার মাত্র সাত রান দিয়ে নেন দুটি উইকেট। সেই ম্যাচ সহজে জিতে সিরিজে সমতা আনে বাংলাদেশ।
সিরিজের তৃতীয় ও অলিখিত ফাইনালে নাহিদা ৩ উইকেট নেন ২৬ রান দিয়ে এবং পাকিস্তানকে ১৬৬/৯ রানের মধ্যে সীমাবদ্ধ রাখতে সাহায্য করেছিলেন নাহিদা। রান তাড়া করতে নেমে শেষ পর্যন্ত ৪৭ ওভারে ম্যাচ জিতে নেয় বাংলাদেশ।
নাহিদা এরইমধ্যেই টি-টোয়েন্টিতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারি এবং ওয়ানডেতে তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছেন।
image

Leave Your Comments