চট্টগ্রামে হানাদার মুক্ত দিবস উদযাপিত

Date: 2023-12-17
news-banner
আজ ১৭ ডিসেম্বর চট্টগ্রাম হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালে এদিনে চট্টগ্রাম থেকে পাকিস্তানী হানাদার বাহিনী থেকে মুক্ত করেন মুক্তিযোদ্ধারা। 

নগরীর সার্কিট হাউজ সম্মেলন কক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসন আয়োজিত হানাদার মুক্ত দিবস ২০২৩ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সভায় প্রধান অতিথি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান, বিশেষ অতিথি হিসেব বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এ কে এম সরোয়ার কামাল, ডেপুটি কমান্ডার মহানগর ইউনিট বীর মুক্তিযোদ্ধা নূর উদ্দিন বক্তব্য প্রদান করেন। এসময় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সভার শুরুতে জাতীয় পতাকার প্রতি গার্ড অব অনার প্রদান করা হয় এবং মহান বিজয় দিবস ২০২৩ উপলক্ষে র‌্যালীর আয়োজন করা হয়। র‌্যালীতে বীর মুক্তিযোদ্ধা, জেলা প্রশাসান এবং জেলার সকল পর্যায়ে সরকারি ও বেসরকারি কর্মকর্তা-কর্মচারীসহ সাধারণ জনগণ অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি তার ভাষণে, বাংলাদেশে প্রথম হানাদার মুক্ত হয় যশোড়। এরপর আস্তে আস্তে সারাদেশ হানাদার মুক্ত হয়। স্বাধীনতা যুদ্ধে চট্টগ্রামের অবদান অনেক। স্বাধীনতা যুদ্ধের আন্দোলনের শুরু শেষ দুটোই চট্টগ্রামে। কালুরঘাট বেতার কেন্দ্র থেকে প্রথম স্বাধীনতা যুদ্ধের আন্দোলন শুরু হয় এবং ১৭ ডিসেম্বরে এসে  যুদ্ধের পরিসমাপ্তি ঘটে। 
বীর মুক্তিযোদ্ধা এ কে এম সারোয়ার কামাল বলেন, স্বাধীনতার যুদ্ধের ইতিহাস সবার জানা উচিত। আজকে যারা তরুণ তারা জানেনা চট্টগ্রাম কেন একদিন পরে স্বাধীন হয়েছিল। এখানে মূলত অবাঙালীরা মুক্তিবাহিনীর হাতে ধরা পরতে চায়নি। তারা চেয়েছে মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পণ করতে। কারণ তারা যেভাবে অত্যাচার চালিয়েছিল, এর ফলস্বরূপ মুক্তিবাহিনীর হাতে ধরা পরলে তাদের আর কেউ জীবিত থাকতে পারত না। তাই তারা যুদ্ধ চালিয়ে গিয়েছিল এবং মিত্রবাহিনী যখন এসে পৌছাল তারপরে মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর কাছে তারা আত্মসমর্পণ করে। সেইদিনই বিজয় নিশান উড়ানো হয়। 
image

Leave Your Comments