ভারতে এবার বিরল কালো বাঘ! ‘ব্ল্যাক টাইগার’

Date: 2023-12-24
news-banner
আন্তর্জাতিক ডেস্কঃ  হলদে কলো ডোরাকাটা নয় এবার ১০ কালো বাঘের সন্ধান মিলল ওড়িশার সিমলিপালে। কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে রাজ্যসভায় জানিয়েছেন, 'মেসানিস্টিক' বাঘ শুধুমাত্র পাওয়া যায় ওড়িশার সিমলিপাল টাইগার রিজার্ভে।

হঠাৎ দেখলে মনে হবে বাঘটি কাঁদামাটি মারিয়ে এসেছে কিংবা কেউ হয়তো আলকাতরা ঢেলে দিয়েছে। কেননা হলদে-কালো ডোরাকাটা রঙে বাঘই সবার চোখে ভাসে। কিন্তু এবার দেখা মিলেছে ‘ব্ল্যাক টাইগার’—কালো বাঘের! এমন একটি ছবি সামাজিক মাধ্যমে বেশ ভাইরাল হয়েছে। সবাইকে অবাক দেওয়া এই বাঘের দেখা মিলেছে ভারতের ওড়িশার সিমলিপাল জঙ্গলে। একটি ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছে ‘ব্ল্যাক টাইগার’।

অল ইন্ডিয়া টাইগার অ্যাসেসমেন্ট এক্সারসাইজের ২০২২ চক্র অনুসারে, সিমলিপাল টাইগার রিজার্ভে মোট ১৬টি বাঘ রয়েছে। তার মধ্যে ১০টি কালো বাঘ রয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী কুমার চৌবে জানিয়ছেন, সিমলিপাল টাইগার রিজার্ভকে চিহ্নিত করা হয়েছে একটি নির্দিষ্ট সংরক্ষণ ক্লাস্টার হিসেবে। বিগত পাঁচ বছর এটি বন্যপ্রাণী আবাসস্থলের সমন্বিত উন্নয়নের জন্য কেন্দ্রীয়ভাবে স্পনসরড স্কিম (CSS-IDWH)-এর অধীনে বন্যপ্রাণী সংরক্ষণ, আবাসস্থল ব্যবস্থাপনা, মানব সম্পদ ও পরিকাঠামো উন্নয়নের জন্য আর্থিক সহায়তা পেয়েছে ৩২.৭৫ কোটি টাকার।

আইএফএস অফিসার প্রবীণ কাসওয়ান, জঙ্গলে কাজ করার পাশাপাশি অন্যরকম কিছু দেখলেই সামাজিক মাধ্যমে শেয়ার করেন। এ থেকেই জঙ্গল জীবন সম্পর্কে অনেক অজানা খোঁজ দেন তিনি। এবার চমকপ্রদ এই ছবিটি শেয়ার করেছেন তিনি। 

মাস কয়েক সিমলিপালের জঙ্গলে কালো বাঘের ভিডিয়ো লেন্সবন্দি হয়েছিল। সেই ভিডিয়ো এক্স হ্যান্ডেলে শেয়ার করেছিলেন বন বিভাগের উচ্চপদস্থ কর্তা তথা সরকারি আমলা রমেশ পাণ্ডে। ভিডিও শেয়ার করে তিনি ক্যাপশনে লিখেছিলেন 'ওড়িশার সিমলিপাল ব্যাঘ্র প্রকল্পে অসাধারণ ভিডিও ধরা পড়েছে ৷ এটা একমাত্র স্থান যেখানে জেনেটিক মিউটেশনের জেরে কালো বাঘ দেখা যায়।'

বিশেষজ্ঞরা বলছেন, ওই বাঘ রয়্যাল বেঙ্গলেরই জ্ঞাতি। জিনের গঠনের কারণে তার পিঠ এমন আলাদা হয়েছে। মিউটেশনের জেরে নতুন রূপ ধারণ করেছে। এর পোশাকি নাম সিউডো-মেলানিস্টিক টাইগার। 

সিমলিপালের জঙ্গলে তাদের অস্তিত্ব টের পাওয়া গেছে ১৯৯৩ সালে। তখন এক সাঁওতাল কিশোরকে টেনে নিয়ে গিয়েছিল। ২০০৭ পর্যন্ত তারা আর ছিল না সেখানে। এর পর ধীরে ধীরে ফিরতে শুরু করে।

বাঘের চেহারার এই পরিবর্তন কেন?

বন্যপ্রাণী বিশেষজ্ঞরা জানিয়েছেন এর কারণ কোষের মেলানিনের তারতম্য ৷ ডাক্তারি পরিভাষায় রয়্যাল বেঙ্গল টাইগারটি 'মেলানিস্টিক'৷ ত্বকে বা চুলে যখন ডার্ক পিগমেন্টেশন স্বাভাবিকের তুলনায় বেশি থাকে, তখন তাকে 'মেলানিস্টিক' বলা হয়। তবে অনেকের উদ্বেগ প্রকাশ করেছেন চোরাশিকারিদের নিয়েও। অনেকের আশঙ্কা কালো বাঘের উপর আবার চোরাশিকারিদের নজর পড়বে না তো!
image

Leave Your Comments