নতুন উদ্যোমে এগিয়ে যাওয়ার প্রত্যাশায় শুরু মঙ্গল শোভাযাত্রা

Date: 2023-04-14
news-banner
‘বরিষ ধরা-মাঝে শান্তির বারি’ প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার (১৪ এপ্রিল-পহেলা বৈশাখ) সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে এই মঙ্গল শোভাযাত্রাটি শুরু হয়। শোভাযাত্রাটি শাহবাগ মোড় হয়ে পুনরায় চারুকলা অনুষদে গিয়ে শেষ হবে। এছাড়াও রমজান মাস হওয়ায় এবারের পয়লা বৈশাখের সকালে পান্তা-ইলিশের আয়োজন হয়নি।তবে মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ চারুকলায় এসেছেন। শোভাযাত্রায় বিদেশি নাগরিকদেরও দেখা গেছে। তারা ব্যাপক আগ্রহ ও উচ্ছ্বাসের সঙ্গে তারা শোভাযাত্রায় অংশগ্রহণ করছেন।

এদিকে শোভাযাত্রায় অংশ নিতে আসা নারী-পুরুষদের পোশাকের মধ্যে যথাক্রমে শাড়ি ও পাঞ্জাবি দেখা গেছে। নারীদের খোঁপায় লক্ষ করা গেছে বাহারি রংয়ের ফুল। নারী-পুরুষের পাশাপাশি শিশুদের পোশাকে রয়েছে বৈচিত্রতা। শিশুরাও মেতেছে রং বেরংয়ের পোশাকে। সবার চোখে-মুখেই এগিয়ে যাওয়ার প্রত্যয়।এবারের মঙ্গল শোভাযাত্রায় প্রতিকৃতি হিসাবে আছে হাতি, বাঘ, টেপা পুতুল, নীলগাই ও ময়ূর। এছাড়াও প্রদর্শনীর জন্য বিভিন্ন মুখোশ, পেঁচা, ঘোড়া, মূর্তি, ট্যাপা পুতুল, নকশি পাখি, বিভিন্ন প্রাণীর প্রতিকৃতি লক্ষ করা গেছে।

শোভাযাত্রার আয়োজনের দায়িত্বে থাকে চারুকলা অনুষদের ২৪ ও ২৫তম ব্যাচ এবং অনুষদের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের অংশগ্রহণে কর্মশালায় আঁকা ছবি ও বিভিন্ন শিল্পকর্ম বিক্রির টাকায় শোভাযাত্রা আয়োজন করা হয়েছেশোভাযাত্রাকে ঘিরে গতকাল বৃহস্পতিবার রাত থেকেই পুরো ক্যাম্পাস এলাকায় কঠোর নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়। মোতায়েন আছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য।

image

Leave Your Comments