জাতীয় পার্টিই বিরোধী দল: ওবায়দুল কাদের

Date: 2024-01-22
news-banner
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক আসন জয়ী দল জাতীয় পার্টি সংসদে বিরোধী দল হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সোমবার (২২ জানুয়ারি) দলীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই কথা জানান।

সংসদে বিরোধী দল কারা হচ্ছে এমন প্রশ্ন করা হলে পাল্টা প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, “কারা হতে পারে?” জবাবে প্রশ্নকারী সাংবাদিক বলেন, “দ্বিতীয় বৃহত্তম দল!“তাহলে ধরে নিন তারাই হচ্ছে,” বলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, "স্বতন্ত্ররা স্বতন্ত্রই আছেন। আর দল যদি বলেন তাহলে বিরোধী দল জাতীয় পার্টি। এটা পরিষ্কার?”আগামী ৩০ জানুয়ারি শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। ৭ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হলেও প্রধান বিরোধী দল কে হচ্ছে সে বিষয়টি অস্পষ্ট ছিল।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত আওয়ামী লীগের নেতারা মিলে একটি জোট গঠন করে প্রধান বিরোধী দল গঠন করবেন। ওই জোটের নেতাই বিরোধী দলীয় নেতা হবেন।

গত ১০ জানুয়ারি জাতীয় পার্টি আনুষ্ঠানিকভাবে সভা করে। তাদের ১১ জন সংসদ সদস্যরা দলের প্রধান জি এম কাদেরকে জাতীয় পার্টির সংসদীয় দলের নেতা নির্বাচিত করেন। ওই সভার সিদ্ধান্তের একটি কপি স্পিকারের দপ্তরে পাঠানো হয়েছে বলে বেনারকে জানিয়েছেন জাতীয় পার্টি মহাসচিব মুজিবুল হক চুন্নু।
কার্যপ্রণালী বিধি অনুযায়ী, বিরোধী দলীয় নেতা কে হবেন সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার একক এখতিয়ার স্পিকারের।

জাতীয় সংসদ নির্বাচনে মোট ২৯৯টি আসনের মধ্যে আওয়ামী লীগ একাই পেয়েছে ২২৩টি আসন। এর পরেই অবস্থান ১১ আসনে জয়ী জাতীয় পার্টির।
ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল এবং বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে আসনে জয়ী হয়েছে। এছাড়া, ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য রয়েছেন, যাদের প্রায় সবাই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সরাসরি জড়িত।
image

Leave Your Comments