৬টি শক্তিশালী সাবমেরিন বানাবে ভারত

Date: 2023-06-07
news-banner

ভারত তাদের নৌবাহিনীর জন্য ছয়টি শক্তিশালী সাবমেরিন নির্মাণ করতে যাচ্ছে। জার্মানির সঙ্গে যৌথ উদ্যোগে এসব সাবমেরিন বানানো হবে। মঙ্গলবার দিল্লিতে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াসের উপস্থিতিতে এ সংক্রান্ত দ্বিপক্ষীয় চুক্তি সইয়ের বিষয়ে আলোচনা চূড়ান্ত হয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য দিয়েছে।

প্রায় পাঁচ হাজার দুই শ’ কোটি মার্কিন ডলারে ভারতীয় নৌবাহিনীর জন্য এসব সাবমেরিন নির্মাণ করা হবে। ২০২১ সালের জুন মাসে রাজনাথ সিং এ বিষয়ে সিদ্ধান্ত নেন। তার সভাপতিত্বে দেশটির সমরাস্ত্র ক্রয় সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতাসম্পন্ন সংস্থা ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল (ডিএসি)-এর বৈঠকে এ বিষয়টির পরিকল্পনা করা হয়।

ওই বৈঠকে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে কৌশলগত অংশীদারিত্বের ভিত্তিতে ভারতীয় নৌবাহিনীর জন্য ছয়টি সাবমেরিন নির্মাণের বিষয়ে ঐকমত্য হয়েছিল। এরপর দেশটির কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় ও নরেন্দ্র মোদির মন্ত্রিসভা এ বিষয়টির অনুমোদন দেয়।

এরপর দীর্ঘ আলোচনার পরে জার্মানির সঙ্গে যৌথ উদ্যোগে সাবমেরিন তৈরির সিদ্ধান্ত নিয়েছে ভারত। এর আগে জার্মানি থেকে শিশুমার শ্রেণীর চারটি ডিজেল-বিদ্যুৎ চালিত সাবমেরিন কিনেছিল ভারতীয় নৌবাহিনী।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এবারও মুম্বাইয়ের ‘মাঝগাঁও ডক শিপবিল্ডার্স লিমিটেড’ কারখানায় জার্মানির সঙ্গে যৌথ উদ্যোগে ডিজেল-বিদ্যুৎ চালিত সাবমেরিন তৈরি হবে।


image

Leave Your Comments