ওয়ানডেতে শ্রীলঙ্কার প্রথম ডাবল সেঞ্চুরিয়ান নিশাঙ্কা

Date: 2024-02-10
news-banner
শ্রীলঙ্কার প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হাঁকানোর কৃতিত্ব গড়লেন পাথুম নিশাঙ্কা। আফগানিস্তানের বিপক্ষে বিশ্বের দশম খেলোয়াড় হিসেবে বিরল এই কীর্তি গড়লেন লঙ্কান ওপেনার। 

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) পালে­কেলেতে আফগানিস্তানের বিপক্ষে ওপেনিংয়ে নেমে একদম শেষ পর্যন্ত অপরাজিত থাকার কীর্তিও গড়েছেন নিশাঙ্কা। ১৩৯ বলে তার ২১০ রানের মহাকাব্যিক ইনিংসটিতে ছিল ২০টি চার আর ৮টি ছক্কার মার। এই ২৮টি বল মাটি কামড়ে এবং বাতাসে ভাসিয়ে সীমানা পার করার মধ্যদিয়ে তিনি করেছেন ১২৮ রান। আর অপর ১১১ বলে তার ব্যাট থেকে এসেছে অবশিষ্ট ৮২ রান। 

ওয়ানডে ক্রিকেটে প্রথম ডাবল সেঞ্চুরি করেছিলেন ভারতের কিংবদন্তি শচীন টেন্ডুলকার। ওয়ানডেতে সর্বোচ্চ ৩টি ডাবল সেঞ্চুরির রেকর্ড আরেক ভারতীয় ওপেনার রোহিত শর্মার। রোহিত ও শচীন ছাড়াও ডাবল সেঞ্চুরি করেছেন শুভমান গিল, ঈশান কিষান, বীরেন্দর শেবাগ, মার্টিন গাপটিল, ক্রিস গেইল, ফখর জামান ও গ্লেন ম্যাক্সওয়েল। 

নিশাঙ্কার চোখ ধাঁধানো ইনিংসে ভর করে আফগানিস্তানের বিপক্ষে ৩ উইকেটে ৩৮১ রানের পাহাড় গড়েছে লঙ্কানরা। আভিষ্কা ফার্নান্ডোর সঙ্গে ওপেনিং জুটিতেই ১৮২ রান তুলে দেন নিশাঙ্কা। ফার্নান্ডো সেঞ্চুরির আক্ষেপ নিয়ে ফেরেন বল সমান ৮৮ রানের ইনিংস খেলে। এছাড়া ৩৬ বলে ৪৪ করেন সাদিরা সামারাবিক্রমা।
image

Leave Your Comments