কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর

Date: 2023-10-17
news-banner

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সকাল ৮টা ৪০ মিনিটে আফরিন আখতারের নেতৃত্বাধীন চার সদস্যের প্রতিনিধি দল কক্সবাজারে পৌঁছান। সেখান সাড়ে ১০টা নাগাদ কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে যান তারা।

বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ছাড়াও ইউএনএইচসিআর, ইউনিসেফ, ডব্লিউওএফপি ও আওএমসহ বিভিন্ন এনজিও সংস্থাগুলোর কার্যক্রম পর্যবেক্ষণ করবেন এই প্রতিনিধি দল। এরপর রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলের সাথেও কথা বলবেন তারা।

পরে বিকেল ৪টার দিকে কক্সবাজারের শরণার্থী কমিশনের কার্যালয়ে বৈঠক করবেন আফরিন আখতাররা। এরপর সাংবাদিকদের সাথে কথা বলবেন এই প্রতিনিধি দল। এসব কার্যক্রম শেষে আজ বিকেলেই কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে এই তাদের।

এর আগে সোমবার (১৬ অক্টোবর) সকালে তিনদিনের সফরে ঢাকায় পৌঁছান পররাষ্ট্র দফতরের মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার। এদিন দুপুরেই পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন তিনি। মাসুদ-আফরিন বৈঠক শেষে মার্কিন দূতাবাসের পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়, এ বিষয়েই আলোচনা হয়েছে। সেই সাথে দুই দেশের বহুমুখী দ্বিপাক্ষিক সম্পর্ক, বিনিয়োগ ও বাণিজ্য, দীর্ঘস্থায়ী উন্নয়ন অংশীদারিত্ব, মধ্যপ্রাচ্য ইস্যু, রোহিঙ্গা শরণার্থীদের সমর্থনসহ বেশ কিছু বিষয়ে আলোচনা হয়েছে।

image

Leave Your Comments