জলবায়ু প্রতিশ্রুতি পূরণে উন্নত দেশগুলোর প্রতি মন্ত্রীর আহ্বান

Date: 2024-02-14
news-banner
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী উন্নত দেশগুলোকে তাদের জলবায়ু প্রতিশ্রুতি পূরণের জন্য আহ্বান জানিয়েছেন। দুবাইতে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে বক্তব্যে বিশ্বব্যাপী সংহতি এবং আস্থা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে পরিবেশমন্ত্রী বলেন, সংযুক্ত আরব আমিরাতের ঐক্যমতের মাধ্যমে যে গতিবেগ তৈরি হয়েছে তা দৃঢ় করার প্রয়াস অব্যাহত রাখতে হবে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে। পরিবেশমন্ত্রী বলেন, নির্গমন হ্রাস, বাস্তবায়নের উপায় এবং অভিযোজন অর্থ সংক্রান্ত প্রতিশ্রুতিগুলি এখনও পূরণ করা হয়নি। তিনি বলেন, এডাপটেশন গ্যাপ এবং ফাইন্যান্সিং গ্যাপের মতো শর্তগুলোর পেছনে মৌলিক ট্রাস্ট গ্যাপ রয়েছে।

মন্ত্রী এই আস্থার ঘাটতি পূরণের জন্য সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানিয়ে বলেন, কপ২৮-এ বিশ্বব্যাপী বিশ্বাস এবং সংহতি গড়ে তোলার প্রতি অগ্রাধিকার দেওয়া হয়েছিল।

মন্ত্রী অভিযোজন এবং লস রন্ড ড্যামেজ মোকাবেলার জন্য তহবিল বৃদ্ধি করতে এবং ন্যায়সঙ্গত বণ্টনের পক্ষে কথা বলেন। তাপমাত্রা ১.৫ ডিগ্রি বৃদ্ধির মধ্যে সীমাবদ্ধ রাখতে সমস্ত কর্মকাণ্ড অবশ্যই বিজ্ঞানভিত্তিক হতে হবে। তিনি দৃঢ়তার সঙ্গে বলেন, জলবায়ু পরিবর্তনের যে সমস্যা আমরা তৈরি হচ্ছে, তার চেয়ে দ্রুত সমাধান করতে হবে।
image

Leave Your Comments