হেমন্ত এলো শীতের পূর্বাবাস নিয়ে...

Date: 2023-10-17
news-banner
ইফতেখার উদ্দিন : এখন আমরা সবাই হেমন্তকে বলি ‘ঋতুকন্যা’। এই হেমন্তের নাম ‘ঋতুকন্যা’ কে দিয়েছেন? নিশ্চয়ই জীবনানন্দ দাশ। এর আগে হেমন্তকে ঠিক এমনভাবে উপস্থাপন কেউ করেননি। হেমন্তকে ভালোবাসার মতো আগলে রেখেছেন তিনি। সেই সূত্র ধরেই এ ঋতুকে বলি ‘যৌবনের কাল’। আধুনিক কবিরাও তা-ই বলেছেন। কারণ হেমন্তজুড়েই যেন সৃষ্টিসুখের উল্লাস। তবে বৈষ্ণব পদকর্তা থেকে শুরু করে ধীরে ধীরে হেমন্ত তার গৌরবে উপনীত হতে শুরু করেছে।

প্রকৃতির পালা বদলে শুরু হল হেমন্তকাল। কার্তিক ও অগ্রহায়ণএই দুই মাস হেমন্ত। আজ পহেলা কার্তিক। অর্থাৎ হেমন্তেরও প্রথমদিন। শীতের আগমনী বার্তা নিয়ে হাজির হল এ ঋতু।

অবশ্য গরম ও শীত এ দুয়ের বন্ধন থাকে হেমন্তে। হেমন্তের প্রথম দিকে ভোরে দেখা মেলে হালকা কুয়াশা এবং শিশিরে ভিজে থাকে ঘাস। তারপর সূর্যের তীব্রতাও যেন বাড়েঅনুভূত হয় গরম। হেমন্তের শেষে আস্তে আস্তে জানান দেয় আসছে শীত। এ সময় খেজুরের রস সংগ্রহে প্রস্তুতি নেয় গাছিরাও।

আবহাওয়া অফিসের পূর্বাভাসেও মিলেছে শীতের আভাস। দীর্ঘমেয়াদী তিন মাসের (অক্টোবরডিসেম্বরপূর্বাভাসে বলা হয়এ সময়ের মাঝে দেশের উত্তরউত্তরপশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে ১২টি মৃদু (১০ ডিগ্রি সেলসিয়াসবা মাঝারি (৮ ডিগ্রি সেলসিয়াসধরনের শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশে উত্তরাঞ্চল ও নদনদী অববাহিকায় মাঝারি অথবা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা অথবা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

পতেঙ্গা আবহাওয়া পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী জানানচট্টগ্রামে আজ আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সে সাথে রাতের শেষ ভাগ থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকার ও তৎসংলগ্ন এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেনএখন আস্তে আস্তে তাপমাত্রা কমবে। উত্তরাঞ্চলে অল্প অল্প ঠান্ডা পড়তে শুরুও করেছে। তবে ওই দিকটায় নভেম্বরের মাঝামাঝি সময় থেকে ভালো করে শীত পড়া শুরু করবে। এ বছর শীতের প্রকোপ বেশি থাকবে নাকি কম থাকবে– সেটা এখনই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

তিনি জানানমৌসুমি বায়ু বিদায় নিয়েছে। তাই এখন বৃষ্টির সম্ভাবনা নেই। তবে ২৪ অক্টোবরের পর যদি সাগরে কোনো লঘুচাপনিম্নচাপ সৃষ্টি হয়সেক্ষেত্রে সামান্য বৃষ্টিপাত হতে পারে।

১৭ই অক্টোবর ২০২৩

image

Leave Your Comments