কিভাবে মারা গেলেন অ্যালেক্সেই নাভালনি

Date: 2024-02-17
news-banner
আন্তর্জাতিক ডেস্কঃ শুক্রবার এক বিবৃতিতে ইয়ামালো-নেনেত্স কারা কর্তৃপক্ষ বলেছে, ‘আজ ১৬ ফেব্রুয়ারি শুক্রবার পেনাল কলোনি নাম্বার ৩’র বন্দি অ্যালেক্সেই নাভালনি সকালে হাঁটার পর হঠাৎ অসুস্থতা বোধ করেন এবং প্রায় সঙ্গে সঙ্গেই সংজ্ঞা হারিয়ে ফেলেন।’

‘তাৎক্ষণিকভাবে কারাগারের মেডিকেল টিম তাকে প্রাথমিক চিকিৎসা দেয়, কিন্তু ততে অবস্থার উন্নতি না হওয়ায় কারগারের অ্যাম্বুলেন্স টিমের ডাক্তররা তাকে উচ্চতর চিকিৎসাসেবা প্রদান করেন। কিন্তু তাতেও কাজ হয়নি। সংজ্ঞা হারানোর অল্প সময়ের মধ্যেই তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন অ্যাম্বুলেন্স টিমের ডাক্তররা।’
তবে ঠিক কী কারণে তা মৃত্যু হয়েছে, তা স্পষ্ট করেনি কারা কর্তৃপক্ষ।

রাশিয়ার প্রধান বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই আনাতোলিভিচ নাভালনি ছিলেন আইনজীবী, দুর্নীতি বিরোধী আন্দোলনের কর্মী এবং রাশিয়া অব দ্য ফিউচার পার্টির নেতা। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে কট্টর সমালোচক ছিলেন তিনি।
২০১৩ সালে নিজের দুর্নীতি দমন সংস্থার তহবিল তছরুপের অভিযোগ ওঠে নাভালনির বিরুদ্ধে। এছাড়া সন্ত্রাসবাদে উসকানির অভিযোগে মামালাও চলছিল তার বিরুদ্ধে।

২০২০ সালের আগস্টে বিষ প্রোয়োগের শিকার হয়ে ‘কোমায়’ চলে গিয়েছিলেন নাভালনি। পরে তাকে জার্মানিতে নিয়ে যাওয়া হয় এবং সেখানে আট মাস চিকিৎসার পর সুস্থ হয়ে মস্কো ফেরেন।

তবে মস্কো ফিরে বিমানবন্দরে নামামাত্রই গ্রেপ্তার করা হয় নাভালনিকে। তারপর আর কারাগার থেকে বের হতে পারেননি তিনি।

পশ্চিমা দেশগুলো নাভালনির মৃত্যুর ঘটনার নিন্দা জানাতে শুরু করেছে। নাভালনির আইনজীবী লিওনিদ সলোভায়োভ রুশ গণমাধ্যমকে এ মুহূর্তে কিছু বলবেন না বলে জানিয়েছেন। ওদিকে নাভালনির সমর্থকরা বলছেন, তারা এই নেতার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলতে পারছেন না। কিন্তু নাভালনি মারা গিয়ে থাকলে তাকে মেরে ফেলা হয়েছে বলেই তারা বিশ্বাস করেন।

সূত্র : রয়টার্স
image

Leave Your Comments