কুকি-চিনের হুমকিতে থানচি, রুমা ও রোয়াংছড়িতে যান চলাচল বন্ধ

Date: 2024-02-18
news-banner
পাহাড়ে নতুন সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) হুমকির মুখে বান্দরবানের থানচি, রুমা ও রোয়াংছড়ি উপজেলায় সব ধরনের যান চলাচল বন্ধ রাখা হয়েছে। রোববার (১৮ ফেব্রুয়ারি) সকালে এই তিন উপজেলার স্থানীয় প্রশাসন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, কেএনএফের পূর্বঘোষিত হুমকি সত্ত্বেও আজ যান চলাচল বন্ধ না রাখায় রুমায় পরিবহন লাইনম্যান লুফু মারমার ওপর হামলা হয়। এ কারণে থানচি, রুমা ও রোয়াংছড়ি উপজেলায় সব ধরনের যান চলাচল বন্ধ রাখা হয়েছে। এদিন সকাল থেকে বান্দরবান জেলা সদর থেকে কোনো যানবাহন স্টেশন ছেড়ে যায়নি এবং উপজেলা থেকেও কোনো বাস স্টেশন ছেড়ে জেলা শহরে আসেনি।  

বান্দরবান-রোয়াংছড়ি-রুমা-থানছি মোটরযান পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. নুরুল আলম জেলা ও উপজেলা বাস ও জিপ স্টেশনের লাইনম্যানদের বরাতে বিষয়টি নিশ্চিত করেছেন।

রুমা সদর ইউনিয়নের চেয়ারম্যান ও রুমা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শৈমং মারমা (শৈবং) বলেন, কুকি-চিন আর্মির সদস্যরা রাস্তায় রাস্তায় টহল দিচ্ছে, লোকজনকে হুমকি দিচ্ছে। মানুষজন নিরাপত্তাহীনতায় রয়েছে সে কারণে বাস চলাচল বন্ধ রয়েছে বলে জানান তিনি। 
রুমা উপজেলা চেয়ারম্যান উহ্লা চিং মারমা জানান, তার ছোট ভাই রুমা বাস স্টেশনের লাইনম্যান লুপ্রু মারমাকে সকালে বাড়ি থেকে বাস স্টেশনে যাওয়ার সময় পলিকা পাড়া শ্মশান এলাকায়  কুকি-চিন ন্যাশনাল আর্মী (কেএনএ) সদস্যরা ধরে নিয়ে হামলা করে আহত করেছে। লুপ্রু মারমাকে চিকিৎসার জন্য জেলা সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে বলে জানান তিনি 

তিনি আরও বলেন, লুপ্রু মারমা (৫৩) বাস স্টেশনে লাইনম্যানের দায়িত্ব পালনের জন্য সকাল ৭টার সময় বাড়ি থেকে বাজারে যাচ্ছিল। এ সময় পলিকা পাড়া শ্মশান এলাকা থেকে তাকে তুলে নিয়ে যায় কেএনএ সশস্ত্র সদস্যরা। আধা ঘণ্টার পর মারধর করে ছেড়ে দেওয়া হয় তাকে।

বান্দরবান-রোয়াংছড়ি-রুমা-থানছি মোটরযান পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. নুরুল আলম বলেন, সকাল বান্দরবান থেকে বাঘমারা ও রোয়াংছড়ি বাস চলাচল স্বাভাবিক আছে। কিন্তু রুমা ও থানছি স্টেশন থেকে সকাল থেকে কোনো বাস ছেড়ে আসেনি। কেন আসেনি প্রশ্ন করা হলে লাইনম্যানদের বরাতে তিনি জানান, কুকি-চিন ন্যাশনাল আর্মি বাস না চালানোর নিষেধ করেছে তাই বাস চলাচল বন্ধ রয়েছে বলে জানান তিনি। 

রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহজাহান জানান, রুমা থেকে বান্দরবান সকাল থেকে বাস চলাচল বন্ধ রয়েছে বলে শুনেছেন। সকাল থেকে আইনশৃঙ্খলা বাহিনীর টহল বৃদ্ধি করা হয়েছে।
image

Leave Your Comments