সু-স্বাস্থ্যের জন্য হাঁটতে হবে সঠিক নিয়মে

Date: 2023-10-17
news-banner
মো: ওমর ফারুক শাওন  ।  প্রতিবেদক - JARNEWS.NET

হাঁটার সঠিক নিয়ম সম্বন্ধে অবগত নেই বিশ্বের অধিকাংশ মানুষ। সকাল-সন্ধ্যা হেঁটেও যার কারণে মিলছেনা সুফল । প্রত্যাহিক জীবনের অবিচ্ছেদ্য অংশ হেতু, যে বিষয়টি আমাদের অভ্যাসে পরিণত করতে হবে, তা হলো সঠিক নিয়মে হাঁটা ।

অবশ্য যে ভুল গুলো দূর করে একটু খেয়াল করে হাঁটলেই আমরা ভোগ করতে পারি সুফল। এই প্রতিবেদনে আমরা তুলে ধরার চেষ্টা করেছি হাঁটার সঠিক ও ভুল কিছু বিষয়। টাইমস অব ইন্ডিয়া’র একটি প্রতিবেদনেও এই বিষয়টি উঠে এসেছে।

অনেকেই দৈনন্দিন জীবনে হাঁটাকে একটি সাধারণ কাজ হিসাবে  গ্রহণ করে থাকেন। কিন্তু আমাদের খেয়াল রাখতে হবে  সঠিক নিয়মে হাঁটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। হাঁটার ক্ষেত্রে বিশেষ কিছু নিয়মও মেনে চলা অত্যাধিক জরুরি।
তাই অভ্যাস গড়তে হবে হাঁটার যে সঠিক ৯টি নিয়মের সাথে:

১. সোজা হয়ে হাঁটা : সামনে কিংবা পেছনে ঝুঁকে হাঁটা উচিত নয়। সঠিকভাবে সোজা হয়ে হাঁটুন। এক্ষেত্রে একটি গাছকে কল্পনা করা যেতে পারে। পেছনে কিংবা সামনে নয়, উঁচু হয়ে দাঁড়ান।

২. মাথা’র পজিশন : আপনার চোখের দৃষ্টি রাখুন ১৫ ফুট সামনে। সোজা হয়ে দাঁড়ানোর জন্য মাথা কোনো পাশে ঝুঁকবেন না। এতে আপনার মাংসপেশির কার্যকারিতা ঠিক থাকবে।

৩. বুক সামনে, কাঁধ পেছনে : বুক সামনে এবং কাঁধ পেছনে রাখুন। হাঁটার সময় আপনার কাঁধ যেন অন্য কোনো দিকে না থাকে। এতে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করবেন।

৪. বাহু’র পজিশন : আপনার বাহু থাকবে দুই পাশে সুবিন্যস্তভাবে। হাঁটার সময় এগুলো সামনে ও পেছনে সমানভাবে নড়াচড়া করবে। এতে আপনার দেহের ভারসাম্য বজায় রাখা সহজ হবে।

৫. হাতের তালুর পজিশন : হাতের তালু শক্ত করে ধরা উচিত নয়। আবার ডানে-বায়ে রাখা উচিত নয়। এক্ষেত্রে নিয়ম হলো এটি আলতো করে অর্ধখোলা অবস্থায় রাখা। অনেকটা একটি ডিম হাতে ধরে রাখার মতো অবস্থা অবলম্বন। জোরে ধরলে তা ভেঙে যাবে আবার অসতর্ক হলে হাত থেকে পড়েও যেতে পারে।

৬. পেট : পেটের মাংসপেশি দেহের ভারসাম্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সোজা হয়ে দাঁড়ানোর পাশাপাশি পেটের মাংসপেশি যেন টাইট থাকে সেজন্য মনোযোগী হোন।

৭. থাই শক্ত রাখা : হাঁটার সময় থাই কিছুটা শক্ত করে নিন। দেহ ছেড়ে দিয়ে নয় বরং টাইট করে রাখুন।

৮. হাত নড়ানো : হাঁটার সময় হাত বেশি সামনের দিকে নেবেন না। এক্ষেত্রে পেছনের দিকে নিতে কোনো অসুবিধা নেই।

৯. পা’র পজিশন : হাঁটার সময় পায়ের পাতার সম্মুখের অংশ আগে মাটিতে ফেলবেন না। এক্ষেত্রে আগে পায়ের গোড়ালি ফেলুন এরপর বাকি অংশ। তবে পা উঠিয়ে নেওয়ার সময় পায়ের পাতা সবার শেষে ওঠান।

image

Leave Your Comments