রমজানে ইফতার ও সেহরীতে রাখুন বিটরুটের জুস

Date: 2024-03-12
news-banner
বিটরুট বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় সবজি। আমাদের দেশে চাষ হচ্ছে অনেক দিন ধরেই। কিন্তু তিন বছর হলো এটা ব্যাপক প্রচলন ঘটেছে। এটা দেখতে যেমন সুন্দর, খেতেও সুস্বাদু। পুষ্টিবিদ এবং বিজ্ঞানীরা বিটরুটকে সুপারফুড হিসেবে নাম দিয়েছেন।

বিটরুটের অনেক গুণে গুণান্বিত একটি সুপার ফুড। এটি যেমন আপনার সুস্থতার জন‍্য আল্লাহপাকের নেয়ামত, তেমনি  আপনার বয়স প্রতিরোধক এবং সৌন্দর্য্য বাড়ায়। এই জন‍্য অবশ‍্য আপনাকে নিয়মিত খেতে হবে।

এবার আসুন জেনে নেওয়া যাক বিটরুট কোন কোন অসুখের প্রতিষেধক হিসেবে কাজ করে।বিজ্ঞানীদের গবেষণায় এসেছে -  বিটরুট মানব শরীরের তিনশত রোগের জন‍্য প্রতিষেধক হিসেবে কাজ করে। এর মধ‍্য অন‍্যতম হৃদরোগ, ডায়বেটিস, ফ‍্যাটি লিভার, রক্তস্বল্পতা, থেলাসেমিয়া, কোষ্ঠকাঠিন্য, ওজন বৃদ্ধি, মেয়েদের অনিয়মিত মাসিক।

প্রতিদিন এক গ্লাস কাচা বিটরুট জুস আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে। একজনের জন‍্য প্রতিদিন একটি বিটরুটের জুসই যথেষ্ট।যাদের ডায়বেটিস আছে, তারা একটি করেই খাবেন। এই রমজানে আপনার ইফতার এবং সেহরীতে এক গ্লাস বিটরুটের জুস নিয়মিত খেতে পারেন। এতে আপনার শরীর  সারাদিন চাঙ্গা এবং সতেজ থাকবে।

বিটরুট আপনি বিভিন্নভাবে খেতে পারেন। এটা জুস করে আবার সালাদ এবং ডেজার্টেও খেতে পারেন। আসুন প্রকৃতির এই উপহারকে আমরা সাদরে গ্রহণ করি আর অসুস্থতাকে বিদায় জানাই।
image

Leave Your Comments