সুপ্রিম কোর্ট বার নির্বাচনের ফল বাতিল চেয়ে রিট

Date: 2024-03-13
news-banner
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনের ফল বাতিলের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। একইসঙ্গে সুপ্রিম কোর্ট বার নির্বাচনকে কেন্দ্র করে করা মামলায় আইনজীবীদের রিমান্ড চ্যালেঞ্জ করা হয়েছে।

বুধবার (১৩ মার্চ) সুপ্রিম কোর্ট বার নির্বাচনে সভাপতি প্রার্থী ইউনুছ আলী আকন্দ এই রিট দায়ের করেন।

গত বুধ ও বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভোট নেওয়া হয়। ভোটগ্রহণ শেষে গণনার সময় ঝামেলা বাধে। একটি পক্ষ বৃহস্পতিবার রাতেই ভোটগণনা শেষ করে ফলাফলের দাবি জানায়। আরেকটি পক্ষ শুক্রবার বিকেলে ভোট গণনার দাবি জানান।

এ নিয়ে বাগবিতণ্ডার এক পর্যায়ে দুইপক্ষ হট্টগোল এবং হাতাহাতিতে জড়িয়ে পড়ে। সে সময় সহকারী অ্যাটর্নি জেনারেল আবু সাইদ একটি পক্ষের হাতে মারধরের শিকার হন। এমন বিশৃঙ্খল পরিস্থিতির পর থেকেই থেমে থাকে ভোট গণনা ও ফলাফল।

হট্টগোল ও হাতাহাতির ওই ঘটনায় নির্বাচন সাব কমিটির কো-অপ্ট সদস্য সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুর রহমান সিদ্দিকী সাইফ শুক্রবার রাতে ওই মামলা দায়ের করেন। মামলাটিতে হত্যাচেষ্টার অভিযোগ আনেন তিনি। ওই মামলায় গ্রেফতার করা হয় পাঁচ আইনজীবীকে। ২০ জনের নামে করা ওই মামলার এক নম্বর আসামি সম্পাদক পদের স্বতন্ত্র প্রার্থী নাহিদ সুলতানা যুথী। এছাড়া বিএনপি প্যানেলের সম্পাদক পদপ্রার্থী রুহুল কুদ্দুস কাজলকে মামলায় দুই নম্বর আসামি করা হয়েছে। তিনিও পরে গ্রেফতার হয়ে চারদিনের রিমান্ডে আছেন।

এজাহারভুক্ত অন্য আসামিরা হলেন- অ্যাডভোকেট মো. জাকির হোসেন ওরফে মাসুদ, অ্যাডভোকেট শাকিলা রৌশন, অ্যাডভোকেট কাজী বশির আহম্মেদ, ব্যারিস্টার উসমান, অ্যাড. আরিফ, অ্যাডভোকেট সুমন, অ্যাডভোকেট তুষার, রবিউল, ব্যারিস্টার চৌধুরী মৌসুমী ফাতেমা (কবিতা), সাইদুর রহমান জুয়েল, অলিউর, যুবলীগ নেতা জয়দেব নন্দী, মাইন উদ্দিন রানা, মশিউর রহমান সুমন, কামাল হোসেন, আসলাম রাইয়ান, অ্যাডভোকেট তরিকুল ও অ্যাডভোকেট সোহাগ। অজ্ঞাতপরিচয় আরও ৩০ থেকে ৪০ জনকে মামলায় আসামি করা হয়েছে।

অবশেষে গত শনিবার (৯ মার্চ) দিবাগত রাত দেড়টার দিকে নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী আবুল খায়ের এ ফল ঘোষণা করেন। ঘোষিত ফলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনে সভাপতি পদে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ ৪টি পদে জয়ী হয়েছেন বিএনপি সমর্থিত চারজন।
অপরদিকে সম্পাদক পদে শাহ মঞ্জুরুল হকসহ ১০টি পদে আওয়ামী লীগের প্যানেলের প্রার্থীরা জয়ী হয়েছেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের ফলাফল বাতিল করে নতুন নির্বাচন দেওয়ার দাবি জানিয়েছে বিএনপিপন্থী আইনজীবীরা।

image

Leave Your Comments