অবন্তিকার মৃত্যু: ৬ দফা দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

Date: 2024-03-17
news-banner
সহকারী প্রক্টর ও সহপাঠীকে অভিযুক্ত করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় শুক্রবার রাত থেকেই উত্তপ্ত ক্যাম্পাস। শনিবার এ ঘটনায় ৬ দফা দাবি উত্থাপন করে বিক্ষোভ করেন সহপাঠীরা।

বিকেলে দাবি বাস্তবায়নের জন্য তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আল্টিমেটামও দেন। এদিন বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক বন্ধ করে তারা বিক্ষোভ-সমাবেশ করেন। সমাবেশ শেষে ছয় দফা দাবি উত্থাপন করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হয়।

শিক্ষার্থীদের ছয় দফা দাবি হলো-

১) ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত নিশ্চিত করতে হবে।
২) অভিযুক্ত আম্মান সিদ্দিকী ও সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে অবিলম্বে গ্রেপ্তার ও বিচারের মুখোমুখি করতে হবে।
৩) জরুরি সিন্ডিকেট আহ্বান করে অভিযুক্তদের স্থায়ী বহিষ্কার করতে হবে।
৪) ভিকটিমের (অবন্তিকার) পরিবারকে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
৫) বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বাদী হয়ে হত্যা মামলা দায়ের করতে হবে।
৬) বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেল কার্যকর করতে হবে।

দাবি পূরণ না হলে সোমবার বেলা ১১টায় উপাচার্যের কার্যালয় ঘেরাও কর্মসূচি ঘোষণা করেছেন শিক্ষার্থীরা। তারা ফাইরুজ অবন্তিকার মৃত্যুকে পরিকল্পিত হত্যাকাণ্ড বলেও উল্লেখ করেছেন।

শুক্রবার রাতে জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও আইন বিভাগের শিক্ষার্থী রায়হান সিদ্দিকী আম্মানকে (আম্মান সিদ্দিকী) দায়ী করে ফেসবুকে পোস্ট দেন ফাইরুজ অবন্তিকা। এরপর আত্মহত্যা করেন তিনি। উপাচার্য এ ঘটনায় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন।

এরইমধ্যে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠনের পাশাপাশি বিশ্ববিদ্যালয় প্রশাসন উপাচার্যের নির্দেশে অভিযুক্ত সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে অব্যাহতি ও অভিযুক্ত শিক্ষার্থী আম্মানকে সাময়িক বহিষ্কার করেছে।
image

Leave Your Comments