বুসান চলচ্চিত্র উৎসবে ‘বলী’র বাজিমাত

Date: 2023-10-18
news-banner

মোঃ ওমর ফারুক শাওন । প্রতিবেদক - JARNEWS.NET


২৮তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথম বাংলাদেশি সিনেমা হিসেবে পুরস্কার জিতল 'বলী’ (দ্য রেসলার) সিনেমাটি।

এ বছর অংশ নিয়েছে বাংলাদেশের তিন সিনেমা। নিউ কারেন্টস বিভাগে প্রতিযোগিতা করেছে ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত ‘বলী’ ও বিপ্লব সরকারের ‘আগন্তুক’।


উৎসবের শেষ দিনে শুক্রবার বাংলাদেশ সময় সকালে পুরস্কার ঘোষণা করা হয়। বুসান উৎসবের অফিশিয়াল ওয়েবসাইট ও ফেসবুক পেজে পুরস্কারের তালিকা প্রকাশ করা হয়েছে। 'বলী' ছাড়াও এই নিউ কারেন্টস বিভাগে পুরস্কার জিতেছে জাপানের ‌মোরি তাতসুয়ার ‘সেপ্টেম্বর ১৯২৩’। পুরস্কার হিসেবে ৩০ হাজার ডলার করে পেয়েছে দুই সিনেমাই।


উক্ত বিভাগের বিচারকরা বলেন ‌‌“দ্য রেসলার” ছবিটি যেন দুর্দান্ত এক সিঙ্গেল রাউন্ড ম্যাচ, ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত ‌সিনেমাটিতে জাদুকরিভাবে গল্প বলা হয়েছে। সরকারি অনুদানে '২০২০-২১ সালে নির্মিত হয় সিনেমাটি।


পরিচালক ইকবাল হোসাইন চৌধুরী বলেন ‘বলী সাগরপাড়ের গল্প সাগরের মতোই বলী ছবির মূলত দুটি রূপ‘। একটি খুবই শান্ত এবং রহস্যময় অন্যটি  নিষ্ঠুর বিধ্বংসী রূপ। সিনেমার দুটি পোস্টরে এ রূপ দুইটি ফুটে উঠেছে । ছবিটির প্রযোজক পিপলু আর খান এবং সহ–প্রযোজক সাইফুল আজিম ও গাউসুল আলম শাওন। প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান।


চট্টগ্রামের উপকূলীয় এলাকায় গত বছর এপ্রিল-মে মাসে ছবিটির শুটিং হয় । সিনেমাটিতে কাজ করেছেন চট্টগ্রাম ও ঢাকার মঞ্চের কিছু প্রতিভাবান শিল্পী।পরিচালক বলেন, চলচ্চিত্রে চট্টগ্রামের আঞ্চলিক ভাষার ব্যবহার বিষয়ে, চট্টগ্রামের নতুন প্রজন্মের অনেকে চট্টগ্রামের ভাষায় কথা বলতে তেমন আগ্রহী নয়।যার কারণে আমাদের আঞ্চলিক ভাষার অনেক শব্দ হারিয়ে যাচ্ছে। “বলী” (দ্য রেসলার) ছবিটি এই আঞ্চলিক ভাষাকে সংরক্ষণ করবে অনেক সময় ধরে। এই ছবি ইতিমধ্যে বুসান সিনেমা সেন্টারের আর্কাইভে জায়গা করে নিয়েছে।’


বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সিনেমাটির প্রদর্শন হয় ৭, ৮ ও ৯ অক্টোবর। প্রদর্শনী শেষেই দর্শকদের নানান প্রশ্নের সম্মুখীন হন ‘বলী’ টিম।


এশিয়ার সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব হিসাবে বিবেচনা করা হয় বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হিসাবে

 ইতিমধ্যেই একটি গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছে দক্ষিণ কোরিয়ার মিনিস্ট্রি অব কালচার স্পোর্টস অ্যান্ড ট্যুরিজমের সহযোগিতায় ও বুসান সিটি এবং কোরিয়ান ফিল্ম কাউন্সিলের আয়োজনে অনুষ্ঠিত হওয়া উৎসবটি।


image

Leave Your Comments