প্রতি ৮ জন নারীতে ১ জন স্তন ক্যান্সারের ঝুঁকিতে থাকেন

Date: 2023-10-18
news-banner
স্তন ক্যান্সার সম্পর্কে জানাতে এবং প্রতিরোধে স্বাস্থ্য সচেতনতা বিষয়ক বিশেষ এক সেমিনারের আয়োজন। স্তন ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে সেমিনারের আয়োজন করা হয়।

মঙ্গলবার রাজধানীর স্টেট ইউনিভার্সিটিতে বেলা ১১ টায় অনুষ্ঠানটি শুরু হয়ে চলে দুই ঘন্টাব্যাপী। অনুষ্ঠানে স্তন ক্যান্সার বিষয়ক নানা বিষয় তুলে ধরেন ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারের সিনিয়র দুইজন ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক। এছাড়াও অনুষ্ঠানে স্তন ক্যান্সার থেকে সুস্থ হয়ে ওঠা ১০ নারীর হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়। সেমিনারে অংশ নিয়েছেন ১৮ টি ক্লাব, স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থীসহ অনেকে।

সেমিনারে অংশগ্রহণকারীদের উদ্দেশে ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারের অনকোপ্লাস্টিক ব্রেস্ট সার্জন ডাঃ আলি নাফিসা স্তন ক্যান্সার বিষয়ক গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। তিনি জানান স্তন ক্যান্সারকে ভয় না পেয়ে কিভাবে এটির মোকাবেলা করতে হবে, চিকিৎসা পদ্ধতি কেমন হবে। স্তন ক্যান্সার সচেতনতায় তিনি বার বার জোর দেন স্ক্রিনিংয়ের ওপর। তিনি বলেন যত দ্রুত শনাক্ত করা যায় সুস্থ হওয়ার সম্ভাবনা তত বেড়ে যায়। এবং সবশেষ তিনি সবার উদ্দেশ্যে দেখান, নিজেই কিভাবে হাত দিয়ে স্তন পরীক্ষা করা যায় তার সঠিক পদ্ধতিটি।

একইভাবে বক্তব্য রাখেন ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারের ক্লিনিক্যাল ও রেডিয়েশন অনকোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ব্রিগেডিয়ার জেনারেল প্রফেসর ডাঃ মোঃ ইউসুফ আলী। তিনিও জানান স্তন ক্যান্সারে চিকিৎসা পদ্ধতি সম্পর্কে। এবং স্তন ক্যান্সার বিষয়ক নানা তথ্য তিনি তুলে ধরেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে বক্তারা জানান প্রতিবছর সারাবিশ্বজুড়ে ১৫ লাখেরও বেশি নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন এবং প্রতিলাখে ১৫ জন নারী মারা যান। এছাড়া প্রতি ৮ জনে ১ জন নারী স্তন ক্যান্সারের ঝুঁকিতে থাকেন। তবে স্তন ক্যান্সার কিন্তু সম্পূর্ণ ভালো হয়ে যায় যদি প্রাথমিক অবস্থায় সঠিক চিকিৎসা হয়। তাই এ বিষয়ে সচেতনতা বাড়ানোর কোনো বিকল্প নেই।

অক্টোবর মাস স্তন ক্যান্সার সচেতনতার মাস। নানা কর্মসূচীর মধ্য দিয়ে গোটা বিশ্বে পালন করা হয় দিবসটি। তারই ধারাবাহিকতায় স্বাস্থ্য সচেতনতা বিষয়ক এই সেমিনারের আয়োজন করে ইনার হুইল ক্লাব অফ জাহাঙ্গীনগর ঢাকা, এবং এই আয়োজনের স্বাস্থ্য বিষয়ক পার্টনার ছিল ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টার। এছাড়া অনুষ্ঠানের সহযোগিতায় ছিল ১৮ টি ক্লাব। 

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন শাহীনা রফিক এবং বক্তা ছিলেন ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালটি সেন্টারের ক্লিনিক্যাল ও রেডিয়েশন অনকোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ব্রিগেডিয়ার জেনারেল প্রফেসর ডাঃ মোঃ ইউসুফ আলী ও অনকোপ্লাস্টিক ব্রেস্ট সার্জন ডাঃ আলী নাফিসা।
image

Leave Your Comments