২০২৪ সালে পোশাক রপ্তানি হবে ৫০ বিলিয়ন ডলার: বিজিএমইএ সভাপতি

Date: 2024-04-04
news-banner
চলতি বছর বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি ৫০ বিলিয়ন ডলার হবে বলে মনে করছেন তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) রাজধানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিজিএমইএ সভাপতি বলেন, "পোশাক রপ্তানি ও বিশ্ব বাজারের সমসাময়িক প্রেক্ষাপট বিবেচনায় আমার বিশ্লেষণ হলো, চলতি ২০২৪ সালে পোশাক রপ্তানি ৫০ বিলিয়ন ডলার হবে।"
‘ফ্রম শর্ট টু সোর্স: এ ব্লু প্রিন্ট ফর বাংলাদেশ আরএমজি ইন্ডাস্ট্রি’ শীর্ষক একটি গবেষণা প্রতিবেদন উপস্থাপন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রসঙ্গত, রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ প্রায় ৪৭ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি করেছে। ২০২৩ পঞ্জিকা বর্ষে পোশাক রপ্তানির পরিমাণ ছিল ৪৭ দশমিক ৩৯ বিলিয়ন ডলার।

বিজিএমইএর বিদায়ী এই সভাপতি বলেন, "গত বছরের মাঝামাঝি সময়ে বাংলাদেশের পোশাক রপ্তানির কিছুটা গতি কম থাকলেও সাম্প্রতিক মাসগুলোতে পোশাক রপ্তানি ঘুরে দাঁড়াতে শুরু করেছে।”

গত জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চে আগের বছরের একই মাসের তুলনায় রপ্তানি সবচেয়ে বেশি হয়েছে বলে জানান তিনি। ফারুক হাসান বলেন, "এর মধ্যে জানুয়ারিতে রপ্তানি হয়েছে চার দশমিক ৯৭ বিলিয়ন ডলার, যা এ যাবতকালের একক মাস হিসাবে সর্বোচ্চ।"
image

Leave Your Comments