গাজায় যুদ্ধবিরতি হলে ইসরায়েলে হামলা চালাবে না ইরান

Date: 2024-04-08
news-banner
ইসারায়েলে হামলা চালাবে না ইরান। আর এটি নিশ্চিত করতে হলে মার্কিন যুক্তরাষ্ট্রকে গাজায় স্থায়ী যুদ্ধবিরতির বিষয়টি বাস্তবায়ন করতে হবে। 

রোববার প্রকাশিত ইরানি সংবাদমাধ্যম জাদেহ ইরানের এক প্রতিবেদনের বরাত এ তথ্য জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুসালেম পোস্ট এর আগে গত সপ্তাহেই সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি দূতাবাসের কনস্যুলার ভবনে বিমান হামলা চালায় ইসরায়েল। এতে ইরানের পাঁচ সামরিক উপদেষ্টাসহ দু’জন জেনারেল নিহত হন। নিহত দুই জেনারেল ছিলেন ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর শীর্ষ কমান্ডার। বিপরীতে ইসরায়েলি এই হামলার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হয় ইরান।

প্রতিবেদন অনুযায়ী যুক্তরাষ্ট্রকে ইরান জানিয়েছে, সিরিয়ার ঘটনাকে কেন্দ্র করে তেহরান ইসরায়েলের সঙ্গে সরাসরি সংঘর্ষে লিপ্ত হবে না। এটি নিশ্চিত করার জন্য অবশ্যই ওয়াশিংটনকে গাজায় একটি স্থায়ী যুদ্ধবিরতি বাস্তবায়ন করতে হবে।নাম প্রকাশ না করার শর্তে ইরানি সংবাদমাধ্যম জাদেহ ইরান আরব বিশ্বের কূটনীতিকদের বরাত এমনটা জানায়। ওই সূত্র কয়েকদিন আগেই জানিয়েছিল, পরিস্থিতি নিয়ন্ত্রণে (যুদ্ধবিরতি বাস্তবায়ন) যুক্তরাষ্ট্র যদি সফল হয়, তাহলে এটি হবে (মার্কিন প্রেসিডেন্ট) জো বাইডেন প্রশাসনের জন্য সাফল্যের এবং এ নিয়ে আমরা এগিয়ে যেতে পারব।

এদিকে বিষয়টি যখন সামনে চলে এল, তখন মিসরের রাজধানী কায়রোতে ফের হামাস ও ইসরায়েলের মধ্যকার জিম্মি ও বন্দী বিনিময় চুক্তি শুরু হয়েছে। আবার একই সময় ইসরায়েলের বিরুদ্ধে ইরানও সম্ভাব্য প্রতিক্রিয়ার ব্যাপারে বেশ তৎপড় হয়েছে এবং ইরানি হামলা ঠেকানোর ক্ষেত্রে প্রস্তুতি নিচ্ছে তেল আবিব।
image

Leave Your Comments