বিরল সূর্যগ্রহণের সাক্ষী হলো বিশ্ব

Date: 2024-04-09
news-banner
বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হলো বিশ্ব। উত্তর আমেরিকার দেশ যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো থেকে মহাজাগতিক এই দৃশ্য সরাসরি দেখা যাচ্ছে।

সোমবার মেক্সিকোর স্থানীয় সময় বেলা পৌনে ১১টা (বাংলাদেশ সময় রাত পৌনে ১১টা) থেকে বিরল এ সূর্যগ্রহণ শুরু হয়। এরপর চাঁদের ছায়া ধীরে ধীরে সরে যেতেই যুক্তরাষ্ট্রের টেক্সাসে স্থানীয় সময় দুপুর ১টা ২৭ মিনিটে দৃশ্যমান হয় এ সূর্যগ্রহণ।

এ গ্রহণ দেখা যায় যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা থেকে। মার্কিন যুক্তরাষ্ট্রে শেষ বার সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ দেখা গিয়েছিল ২০১৭ সালের ২১ অগস্ট। সাত বছর পর আবার সেখানে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হলো, এ গ্রহণ টানা চার মিনিট স্থায়ী হয়েছে। 

সূর্য এবং পৃথিবী ঘুরতে ঘুরতে যখন এক সরলরেখায় চলে আসে এবং তাদের মাঝখানে ওই একই সরলরেখায় যখন ঢুকে পড়ে চাঁদ, তখন সূর্যগ্রহণ হয়। চাঁদের ছায়ায় সূর্য পুরোপুরি ঢেকে গেলে সেই অবস্থাকে বলে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। 

গ্রহণের সম্পূর্ণ প্রক্রিয়াটি বেশ কয়েক ঘণ্টা ধরে চলবে। তবে চাঁদ সূর্যকে সম্পূর্ণ ঢেকে রাখবে চার মিনিট। এই সময়ে পৃথিবীর বুকে নেমে আসে অন্ধকার। চাঁদের ছায়ায় সূর্যের ঢেকে থাকার এই সময়সীমা আগের অনেক গ্রহণের তুলনায় অনেক বেশি। বিজ্ঞানীরা বলছেন, গত ৫০ বছরে এত দীর্ঘ সময় ধরে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হয়নি। তাই সোমবারের গ্রহণকে কেন্দ্র করে মার্কিন যুক্তরাষ্ট্রে আলাদা উন্মাদনা রয়েছে।

উত্তর আমেরিকা থেকে গ্রহণ স্পষ্ট দেখা গেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য, মেক্সিকো এবং কানাডা থেকে গ্রহণ দেখা গেছে। কানাডার নায়াগ্রা জলপ্রপাতের সামনে গ্রহণ দেখার জন্য গত কয়েক দিন ধরে কাতারে কাতারে মানুষ ভিড় করেছেন। নায়াগ্রাকে সুস্পষ্ট ভাবে গ্রহণ দেখার অন্যতম ভাল স্থান বলে চিহ্নিত করা হয়েছে। অনেকেই তাই দূরদূরান্ত থেকে সেখানে পৌঁছেছেন। ভিড় সামাল দিতে নায়াগ্রা প্রশাসন জরুরি অবস্থা জারি করতে বাধ্য হয়েছে।
image

Leave Your Comments