জলদস্যুদের হাতে বন্দি নাবিকদের চলতি মাসে উদ্ধার সম্ভব হবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

Date: 2024-04-10
news-banner
সোমালিয়ার জলদস্যুদের হাতে বন্দি নাবিকদের চলতি মাসেই সুষ্ঠুভাবে উদ্ধার করা সম্ভব হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেন তিনি। 

প্রতিমন্ত্রী বলেন, "এটা কোনো ছোট ঘটনা নয়, অনেক বড় ঘটনা। কাজেই দিন–তারিখ দিয়ে এটার সমাধান করা সম্ভব নয়। সম্পূর্ণ ঘটনা আমাদের নিয়ন্ত্রণে আছে।" "নাবিকদের সুষ্ঠুভাবে দেশে ফিরিয়ে এনে তাঁদের পরিবারের কাছে ফেরত দেওয়া হচ্ছে আমাদের প্রধান দায়িত্ব। সেই লক্ষ্যে কাজ চলছে," বলেন খালিদ মাহমুদ চৌধুরী। "পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমেই জিনিসটার সমাধান করার চেষ্টা করছি। তবে আমাদের নৌপরিবহন অধিদপ্তর আন্তর্জাতিক এলাকায় কাজ করে, তারাও খোঁজ-খবর রাখছেন। সার্বিক বিবেচনায় বলছি, পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণের বাইরে যায়নি," বলেন তিনি। 

প্রতিমন্ত্রী জানান, নাবিকদের সঙ্গেও যোগাযোগ হচ্ছে। তাঁরা ভালো আছেন। বিষয়টি অল্প কিছুদিনের মধ্যে সমাধান হবে। জলদস্যুদের সঙ্গে কিছু সংগঠনের মাধ্যমে যোগাযোগ হচ্ছে জানিয়ে খালিদ মাহমুদ বলেন, "আমরা তো কখনো দস্যুদের মোকাবিলা করিনি। কাজেই আমরা বলতে পারব না, কীভাবে আলোচনা হচ্ছে। যারা দস্যুদের সঙ্গে চলাফেরা করেন, সেই মানুষদের মাধ্যমে তাদের সঙ্গে যোগাযোগ হচ্ছে।"

উল্লেখ্য, গত ১২ই মার্চ ভারত মহাসাগর থেকে ২৩ জন নাবিকসহ এমভি আবদুল্লাহ নামে বাংলাদেশি জাহাজটির নিয়ন্ত্রণ নেয় সোমালি জলদস্যুরা।
image

Leave Your Comments