বিশ্বকাপে টানা চতুর্থ জয় নিউজিল্যান্ডের

Date: 2023-10-19
news-banner

ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে প্রথম অঘটনের জন্ম দেওয়া আফগানিস্তান আজ নাস্তানাবুদ হয়েছে। নিউজিল্যান্ডের কাছে পাত্তাই পায়নি রশিদ-নবীরা। আফগানিস্তানকে ১৪৯ রানে হারিয়ে, টানা চতুর্থ জয় পেয়েছে নিউজিল্যান্ড।

বুধবার চেন্নাইতে প্রথমে ব্যাট করে শুরুর ব্যর্থতা কাটিয়ে ৬ উইকেটে ২৮৮ রান করে কিউইরা। জবাবে নিউজিল্যান্ডের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১৩৯ রানে গুটিয়ে যায় আফগানিস্তান। হাশমতুল্লাহ শহীদি সর্বোচ্চ ৩৬ ও আজমতউল্লাহ ওমরজাই ২৭ রান করেন। বল হাতে মিচেল সান্টনার ও লোকি ফার্গুসন ৩টি করে এবং ট্রেন্ট বোল্ট ২ উইকেট

এই বিশ্বকাপে এখন পর্যন্ত দুটি বড় আপসেট ঘটেছে। বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে মাটিতে নামিয়ে এনেছে এই আফগানিস্তান এবং দক্ষিণ আফ্রিকাকে বিস্ময় উপহার দিয়ে দারুন এক জয় পেয়েছে নেদারল্যান্ডস। তাই আফগানরা যাতে আরেকটি অঘটনের জন্ম দিতে না পারে, সেজন্য টসে হেরে ব্যাটিংয়ে নেমে খুব সর্তক থেকেই ইনিংস শুরু করে নিউজিল্যান্ড। 

যদিও এই বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বাধিক রান সংগ্রহকারী ডেভন কনওয়ে ২০ রানে আউট হলে, শুরুতেই চাপে পড়ে ব্ল্যাক-ক্যাপসরা। এরপর উইল ইয়াং ৫৪, রাচিন রাবিন্দ্র ৩২ এবং ড্যারেল মিচেল এক রান করে বিদায় নিলে; ১১০ রানে চতুর্থ উইকেট হারিয়ে কঠিন চাপে পড়ে নিউজিল্যান্ড। 

তবে আফগানদের একাধিক ক্যাচ ড্রপের সুযোগে, ভারপ্রাপ্ত অধিনায়ক টম ল্যাথাম ও গ্লেন ফিলিপস পঞ্চম উইকেটে ১৪৪ রান যোগ করে স্বস্তি এনে দেন কিউই শিবিরে। তাদের আক্রমনাত্বক ব্যাটিংয়ে শেষ ১০ ওভারে ১০৩ রান করেছে নিউজিল্যান্ড। ফিলিপস ৭১ এবং ল্যাথাম ৬৮ করে আউট হবার পর; শেষ দিকে মার্ক চ্যাম্পম্যান ১২ বলে করেন অপরাজিত ২৫ রান। তাতে ৬ উইকেটে ২৮৮ রানের সংগ্রহ পায় কিউইরা।

image

Leave Your Comments