নির্বাচনে বিদেশি হস্তক্ষেপ প্রসঙ্গে জাপার বক্তব্যে ক্ষুব্ধ আ. লীগ

Date: 2024-04-28
news-banner
বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচনে বিদেশি চাপ ও হস্তক্ষেপ প্রসঙ্গে দেওয়া জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদেরের বক্তব্যে চটেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। জাতীয় পার্টি বিদেশি চাপ ও দল ভাঙার হুমকির মুখে নির্বাচনে অংশ নিয়েছে—দলটির চেয়ারম্যান জি এম কাদেরের এমন বক্তব্যের এক দিন পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানতে চেয়েছেন, জাতীয় পার্টি কোন কারণে, কাদের চাপে নির্বাচনে এসেছে?

রোববার বঙ্গবন্ধুর পুত্র শেখ জামালের জন্মদিন উপলক্ষে ঢাকার বনানী কবরস্থানে সমাধিতে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ প্রশ্ন রাখেন।
কাদের বলেন, “তিনি (জি এম কাদের) বিদেশি শক্তির কথা বলছেন, তিনি সেই চাপটা অনুভব করছেন কি না জানি না। কারণ তাদের জন্ম তো বন্দুকের নলে। তারা গণতান্ত্রিক পন্থায় আসেননি।”

এর আগে শনিবার রাজধানীর রমনায় দ্য ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশে (আইইবি) মিলনায়তনে জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বর্ধিত সভায় সভাপতির বক্তব্যে জি এম কাদের বলেন, “বিদেশি চাপ ও দলের ভাঙন ঠেকাতেই জাতীয় পার্টিকে নির্বাচনে যেতে হয়েছে।”

তিনি আরও বলেন, “আমি আগেই বুঝেছিলাম, বিএনপির আন্দোলন সফল হবে না। তিন বিদেশি বড় শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করে যাচ্ছে। তাই দলের অস্তিত্ব টিকিয়ে রাখতে নির্বাচনে অংশ নিয়েছিলাম। তবে ভোট ভালো হয়নি।”

জি এম কাদের বলেন, “নির্বাচনের আগে বিদেশি বন্ধুদের সঙ্গে বৈঠক করে পরিষ্কার বুঝেছি, তিনটি বিদেশি বড় শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে এবং নির্বাচন সফল করতে কাজ করে যাচ্ছে। শুধু তারা নয়, আরও বেশ কয়েকটি বিদেশি শক্তি আওয়ামী লীগের হয়ে কাজ করতে প্রস্তুত ছিল।”
বেনার প্রতিবেদন/আহম্মদ ফয়েজ।
image

Leave Your Comments