ফি‌লি‌স্তি‌নে নিহত নাগরিকদের শোকে বাংলাদেশে এক‌দি‌নের রাষ্ট্রীয় শোক ঘোষণা

Date: 2023-10-19
news-banner

ইফতেখার উদ্দিন : গাজাসহ ফিলিস্তিনের অন্যান্য অঞ্চলে ইসরায়েলি দখলদার বাহিনীর বর্বরোচিত হামলায় ফিলিস্তিনি নাগরিকদের অনাকাঙ্খিত মৃত্যুতে শনিবার (২১ অক্টোবর) রাষ্ট্রীয় শোক পালন করার ঘোষনা দিয়েছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। রাষ্ট্রপতির আদেশে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) এই তথ্য জানানো হয়। এ উপলক্ষে কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামীকাল রোজ শুক্রবার (২০ অক্টোবর) বাদে জুমা ফিলিস্তিনে নিহতদের আত্মার শান্তি ও আহতদের সুস্থতার জন্য বাংলাদেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে। এছাড়া আগামী শনিবার (২১ অক্টোবর) বাংলাদেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব‌লে‌ন, ইসরা‌য়েল হাসপাতা‌লে যেভা‌বে হামলা ক‌রে‌ নারী, শিশু ও অসুস্থ মানুষ‌কে হত্যা ক‌রছে, এর তীব্রনিন্দা জানাই। এ হামলা বন্ধ কর‌তে হ‌বে। ফিলি‌স্তি‌নি‌দের জ‌মি ফেরত দিতে হ‌বে।

ইসরা‌য়েলের বর্বর আগ্রাস‌নের নিন্দা ও প্রতিবাদ যারা কর‌ছে না, তা‌দের সমা‌লোচনা ক‌রেন শেখ হা‌সিনা। বিএন‌পির প্রতি ই‌ঙ্গিত ক‌রে তি‌নি ব‌লেন, অ‌নে‌কে চুপ র‌য়ে‌ছে। যারা ইসরা‌য়ে‌লের প‌ক্ষে, তারা না‌খোশ হ‌তে পা‌রে, ভ‌য়ে চুপ আ‌ছে।

ফিলিস্তিনের সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। এরপর থেকে গাজায় নির্বিচারে বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এতে প্রাণ হারাচ্ছে শত শত ফিলিস্তিনি। গাজার আল আহলি আরব হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৫০০ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়।

১৯ই অক্টোবর ২০২৩

image

Leave Your Comments