আইএফের ঋণের দ্বিতীয় কিস্তি ডিসেম্বরে পাওয়ার আশা বাংলাদেশের

Date: 2023-10-19
news-banner
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের দ্বিতীয় কিস্তির ৬৮ কোটি ডলার আগামী ১১ ডিসেম্বর পাবে বলে আশা করছে বাংলাদেশ। ঢাকা সফররত সংস্থাটির মিশনের প্রতিনিধিদের সঙ্গে সভা শেষে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির মুখপাত্র মেজবাউল হক এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, “আমরা আশা করছি আগামী ডিসেম্বরের ১১ তারিখে আইএমএফের বোর্ড সভায় দ্বিতীয় কিস্তির ঋণ অনুমোদন হতে পারে।” তিনি বলেন, “আমাদের যে অর্জন ও সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা—আমরা সঠিক পথে আছি বলে তারা সম্মত হয়েছে।”

তিনি বলেন, “তাদের ছয়টি শর্ত ছিল, যেগুলো নিয়ে আমরা কাজ করেছি। একটা ছিল সুদহার নমনীয় করা, বিপিএম৬ অনুযায়ী (আইএমএফের মানদণ্ড) অনুযায়ী রিজার্ভ হিসাব করা, খেলাপি ঋণ ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটি রিপোর্ট দেখানো এবং মুদ্রার একক বিনিময় হারে যাওয়ার কথা ছিল; আমরা এগুলো করেছি। “দু’টি জায়গায় কম অর্জন করেছি। রিজার্ভ যেভাবে রাখার কথা তা রাখতে পারিনি আর রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা থেকেও কিছুটা পিছিয়ে আছি,” বলেন মেজবাউল।

গত জানুয়ারিতে সংস্থাটি বাংলাদেশকে চার দশমিক সাত বিলিয়ন ডলারের ঋণ অনুমোদের পর ফেব্রুয়ারির শুরুতে প্রথম কিস্তির অর্থ দেয়। একইসঙ্গে বাংলাদেশকে বেশ কিছু শর্তও দেওয়া হয়। দ্বিতীয় কিস্তি নিয়ে ডিসেম্বরে সংস্থাটির বোর্ডে আলোচনার আগে সংস্থাটির মিশন গত ৫ অক্টোবর থেকে ঢাকা সফর করছে। বৃহস্পতিবার তারা অগ্রগতি পর্যালোচনা শেষ করেছে।
image

Leave Your Comments