কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে, কাদেরের প্রশ্ন

Date: 2024-05-18
news-banner
বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে বলে তুলেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শনিবার ঢাকার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে এ কথা বলেন তিনি। 

কাদের বলেন, "পৃথিবীর কোন দেশের সেন্ট্রাল ব্যাংকে ঢুকতে পারছে অবাধে? ভারতের ফেডারেল ব্যাংকে কি ঢুকতে পারছে কেউ? কেন ঢুকবে? সব ওয়েবসাইটে আছে আপনার জানার বিষয়। আপনি ভেতরে ঢুকবেন কেন!"

গণতন্ত্রের বাংলাদেশ অনেকে দেশের তুলনায় সারপ্লাসে আছে বলেও মন্তব্য করেন তিনি। খেলাপি ঋণসহ অন্যান্য সূচকের ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, "বিশ্ব পরিস্থিতি এখন অত্যন্ত ঝুঁকিপূর্ণ। অর্থনৈতিক সংকট যুদ্ধজনিত কারণে। আজকে মধ্যপ্রাচ্য, সুদান, ইউক্রেন, আমাদের প্রতিবেশী দেশ মিয়ানমারে যুদ্ধ হচ্ছে। এই পরিস্থিতিতে টিকে থাকাটাই কঠিন। অর্থনীতির ব্যাপারটা খুবই জটিল বিষয়।"

ওবায়দুল কাদের বলেন, "নতুন পরিস্থিতির সঙ্গে সমন্বয় করা, এখানে অনেক সময় ওঠা-নামা করতে পারে। আন্তরিকভাবে যদি সরকার সচেষ্ট হয়, তাহলে এর মধ্যে অ্যাকোমোডেট করার মতো পরিস্থিতি আমরা সৃষ্টি করতে পারি এবং এ ব্যাপারে সরকারের চেষ্টা, বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কাজগুলো প্রতিনিয়ত করে যাচ্ছেন সংশ্লিষ্টদের সঙ্গে নিয়ে।"
ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের প্রভাবে নিত্য প্রয়োজনীয় পণ্যের দামের ঊর্ধ্বগতি প্রসঙ্গে তিনি বলেন, "বাংলাদেশ ব্যাংকের গভর্নর যুক্তি দিয়ে বলেছেন। এই সাত টাকা বৃদ্ধিটা প্রয়োজন ছিল। এখানে মূল্যস্ফীতি একটি ফ্যাক্টর।"

এতে খুব প্রভাব পড়বে তা নয় মন্তব্য করে কাদের বলেন, "বাজার পরিস্থিতি ওঠা-নামা করে, এটা ওঠা-নামা করবেই। বর্তমান পরিস্থিতিতে আরও বেশি করে এই প্রবণতা দৃশ্যমান হবে। তবে আমি বিশ্বাস করি, আন্তরিকভাবে চেষ্টা করলে সব পরিস্থিতিকে সহনীয় করে রাখা যায় এবং সেই চেষ্টাই সরকার করে যাচ্ছে।"

বাংলাদেশের রিজার্ভ পরিস্থিতি নিয়ে অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন। এ ব্যাপারে তিনি বলেন, "রিজার্ভ এখন কম না। এটা আরও বাড়তেও পারে। কারণ এখন আমাদের রপ্তানি আয় বাড়ছে, আমাদের রেমিট্যান্সও বাড়ছে। এই মুহূর্তে যে প্রবণতা। এগুলো বাড়লে রিজার্ভও বাড়বে।"
image

Leave Your Comments