সব ধরনের ক্রিকেটকে মরগানের বিদায়

Date: 2023-02-13
news-banner
সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া অবসরবার্তায় ৩৬ বছর বয়সী মরগান লিখেছেন, ‘খুব গর্বের সঙ্গে সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি। অনেক ভাবনাচিন্তার পর মনে হয়েছে, যে খেলাটার জন্য বছরের পর বছর এত কিছু পেয়ে এসেছি, সেটা ছাড়ার এখনই সময়। ২০০৫ সালে ইংল্যান্ডের মিডলসেক্সে যোগ দিয়ে দক্ষিণ আফ্রিকার লিগে পার্ল রয়্যালসের হয়ে খেলা পর্যন্ত—প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি।

২০০৬ সালে ১৬ বছর বয়সে আয়ারল্যান্ডের হয়ে অভিষেক হয় মরগানের, স্কটল্যান্ডের বিপক্ষে সে ম্যাচে ৯৯ রানে আউট হন। ইংরেজ মা ও ব্রিটিশ পাসপোর্টধারী হওয়ায় ইংল্যান্ডের হয়ে তাঁর খেলার ইচ্ছাটার ২০০৯ সালেই বাস্তবায়ন হয়ে যায়। অভিষেক ঘটে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে। পরের বছর লর্ডসে টেস্ট অভিষেক। যে টেস্টে প্রতিপক্ষ ছিল বাংলাদেশ, যে ম্যাচে দারুণ এক সেঞ্চুরি করেছিলেন তামিম ইকবাল। মরগানের সঙ্গে বাংলাদেশের পেসার রবিউল ইসলামেরও সে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয়েছিল।

১৬ টেস্ট, ২৪৮ ওয়ানডে ও ১১৫ টি-টোয়েন্টি খেলা মরগান স্কাই স্পোর্টসের সঙ্গে খেলার সম্প্রচারে নিজের নতুন ক্যারিয়ার শুরুর পাশাপাশি স্ট্র্যাটেজিক লিডারশিপ অ্যান্ড গভর্ন্যান্স বিষয়ে দুই বছরের পোস্টগ্র্যাজুয়েশন করছেন। খেলা ছাড়ার পর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কোচিংও করাতে পারেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফ। তবে একই সংবাদমাধ্যম জানিয়েছে, ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) তরুণ নেতৃত্ব তৈরি করতে তাঁকে ‘মেন্টর’ হিসেবে ব্যবহার করবে। তবে মরগান অবসরবার্তায় নিজের ভবিষ্যৎ নিয়েও বলেছেন, ‘খেলোয়াড়ি ক্যারিয়ারের ইতি টানলেও আমি খেলার সঙ্গে জড়িত থাকব। আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে সম্প্রচারকদের সঙ্গে ধারাভাষ্যকার ও পণ্ডিত হিসেবে কাজ করব।’
image

Leave Your Comments