ইভ্যালির রাসেল-শামীমার কারাদণ্ড

Date: 2024-06-03
news-banner
ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ রাসেল ও তার স্ত্রী কোম্পানির চেয়ারম্যান শামীমা নাসরিনের এক বছরের কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রামের এক আদালত। চেক প্রতারণা মামলায় তাদের এ কারাদণ্ড দিয়েছেন আদালত। এ সময় ১ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করা হয় তাদের।

রোববার (২ জুন) চট্টগ্রামের পাঁচলাইশ থানার হামজারবাগ এলাকার বাসিন্দা জসিম উদ্দিন আবিদের করা মামলায় ৭ম মহানগর দায়রা জজ মো. মহিউদ্দিন এ রায় দেন।
আদালতের সহকারী পিপি এমএমএস শাহেদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘চেক প্রতারণার মামলায় ইভ্যালির সিইও মোহাম্মদ রাসেল এবং প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিনকে এক বছরের কারাদণ্ডসহ এক লাখ ৮০ হাজার টাকা জরিমানা করেছেন আদালত। সাজা পরোয়ানামূলে আসামিদের গ্রেফতারের নির্দেশ দিয়েছেন আদালত।’

জানা গেছে, ২০২১ সালের ২৮ জুলাই চট্টগ্রামের পাঁচলাইশ থানার হামজারবাগ এলাকার বাসিন্দা জসিম উদ্দিন আবিদকে পণ্য কেনার জন্য ইভ্যালিতে জমা করা টাকা রিফান্ড করতে কটি চেক দেওয়া হয়। এতে এক লাখ ৮০ হাজার টাকা উল্লেখ ছিল। একই বছরের ১ নভেম্বর ওই চেকের টাকা উত্তোলন করতে গেলে ব্যাংকের অ্যাকাউন্ট নম্বর ব্লক দেখায় ও চেকটি ডিজঅনার হয়। পরে ১১ নভেম্বর দণ্ডিত আসামিকে লিগ্যাল নোটিশ পাঠালে তা রিসিভ না হয়ে ১৪ নভেম্বর ফেরত আসে। এ ঘটনায় ২০২১ সালের ২০ নভেম্বর প্রতারণা করে অর্থ আত্মসাতের অভিযোগে আদালতে মামলা করে মোহাম্মদ রাসেল ও শামীমা নাসরিনকে ভুক্তভোগী আসামি করেন। ওই সময় আদালত মামলা গ্রহণ করে সমন জারি করেন।

এর আগে, ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর রাসেল ও তার স্ত্রী কোম্পানির চেয়ারম্যান শামীমা নাসরিনকে গ্রেপ্তার করে র‌্যাব। এরপর চেক জালিয়াতি, টাকা দিয়ে পণ্য না পাওয়াসহ নানা অভিযোগে তাদের বিরুদ্ধে সারা দেশে অনেক মামলা হয়। এরপর গত বছরের ১৮ ডিসেম্বর কারাগার থেকে জামিনে বের হন রাসেল।
image

Leave Your Comments