গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত অন্তত ১৫

Date: 2024-06-06
news-banner
ফিলিস্তিনের গাজায় শরণার্থী শিবিরগুলোকে টার্গেট করে হামলা চালাচ্ছে ইসরাইল। দুটি শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় ১৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। গত ২৪ ঘণ্টায় নিহত হয়েছে ৭৫ ফিলিস্তিনি। এনিয়ে নিহত ফিলিস্তিনের সংখ্যা সাড়ে ৩৬ হাজার ছাড়িয়েছে। 

এদিকে হামাস জানিয়েছে, স্থায়ী যুদ্ধবিরতি এবং গাজা থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহারের স্পষ্ট প্রতিশ্র“তি না পাওয়া পর্যন্ত যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হবে না তারা। এর আগে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়েছেন, হামাসকে নির্মূল না করা পর্যন্ত গাজায় যুদ্ধ অব্যাহত থাকবে। 

অন্য দিকে, রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে ইউরোপের দেশ স্লোভেনিয়ার পার্লামেন্টে বিল পাস হয়েছে। গত সপ্তাহে ইউরোপের দেশ স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার পর একই উদ্যোগ নিলো স্লোভেনিয়া সরকার। 

এছাড়া, আন্তর্জাতিক অপরাধ আদালতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বিষয়ক একটি বিল মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হয়েছে। আইসিসির প্রসিকিউটর ইসরাইলি কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আহ্বান জানানোর কারনেই আইসিসির বিরুদ্ধে আমেরিকা এ পদক্ষেপ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।
image

Leave Your Comments