মানুষকে ফাঁদে ফেলার আরেক সফটওয়্যার আবিষ্কার, ‘স্পাইনোট’ ভাইরাস

Date: 2023-10-23
news-banner

ঈফতেখার উদ্দিন : এফ-সিকিউর সাইবার সিকিউরিটি সংস্থার বিশেষজ্ঞরা তাদের একটি রিপোর্টে ‘স্পাইনোট ম্যালওয়্যার’ (SpyNote Malware) সম্পর্কে অনেক তথ্য প্রকাশ করেছে। তারা বলেছে, এই ম্যালওয়্যারটি বেশিরভাগ ক্ষেত্রেই ভুয়া টেক্সট মেসেজের মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং মেসেজে দেওয়া লিঙ্কের মাধ্যমে ব্যবহারকারীদের এটি ইন্সটল করার জন্য প্ররোচিত করে।

রিপোর্টে আরও বলা হয়েছে, এই বিপদজনক ম্যালওয়্যারটি অন্যান্য ম্যালওয়্যারের থেকে অনেক আলাদা। কারণ, এটি যে কেবল ব্যবহারকারীর কল লগ, ফোনের ক্যামেরা, টেক্সট মেসেজ বা ফোনের গোপনীয় তথ্য চুরি করে তা নয়, এর পাশাপাশি এটি ফোনের হোম স্ক্রিনে বা যেকোনো অ্যাপ্লিকেশনের মধ্যে সহজেই লুকিয়ে থাকতে পারে। আর এটি এতটাই শক্তিশালী যে সিকিউরিটি সিস্টেমের পক্ষেও একে খুঁজে পাওয়া এবং ডিলিট করা বেশ কঠিন হয়ে যায়।

স্পাইনোটের আরেকটি ভয়ংকর দিক হলো এটি ফোন কলসহ চারপাশের বিভিন্ন শব্দও রেকর্ড করতে পারে। অর্থাৎ এটি সহজেই আপনার বিভিন্ন গুরুত্বপূর্ণ কথোপকথন শুনে নিতে পারে। যেটি ব্যবহারকারীদের অনেক সমস্যায় ফেলতে পারে।

এফ-সিকিওরের একজন গবেষক অমিত তাম্বে জানিয়েছেন, এই ম্যালওয়্যার কৌশলে বিশেষ অনুমতি ব্যবহার করে ডিভাইসে সাউন্ড রেকর্ডিং, ফোন কল এমনকি স্ক্রিনের ছবি তোলার মতো কাজ করে।

আর ফোনের সেটিংসের মাধ্যমে এই অ্যাপটিকে সরানো খুব সহজ কাজ নয়। কারণ, স্পাইনোট খুবই চতুর এবং এটি ডিভাইসের সেটিংস মেনু অকার্য কর করে দেয়, ফলে এর হাত থেকে মুক্তি পাওয়া অসম্ভব হয়ে পড়ে।


আসলে এটি একটি ভেকধারী অ্যাপ, যা আপনার ফোনের অপারেটিং সিস্টেমের রেগুলার আপডেট দেওয়ার ভান করে। আর এই সবকিছুই হল ব্যবহারকারীর ফোনের অ্যাক্সেস নেওয়ার কৌশল। এখন সেই ফাঁদে আপনি পা দিলেই অ্যাপটি আপনার ফোনের অ্যাক্সেস পেয়ে যায়।

আর একবার অ্যাক্সেস পেয়ে গেলে আপনার টেক্সট মেসেজ চুরি করে, হাতিয়ে নেয় ব্যাঙ্কিং তথ্যও। সাইবারসিকিওরিটি কোম্পানি F-Secure এই ভুয়ো ম্যালওয়্যার অ্যাপ সম্পর্কে একাধিক তথ্য জানিয়েছে।

image

Leave Your Comments