কোকা-কোলার বিজ্ঞাপন নিয়ে মুখ খুললেন অভিনেতা জীবন

Date: 2024-06-11
news-banner
সম্প্রতি কোমল পানীয় কোকা কোলার একটি বিজ্ঞাপন নিয়ে দেশে বেশ আলোচনা-সমালোচনা হচ্ছে। বিজ্ঞাপনটিতে অভিনয় করেছেন নির্মাতা ও জনপ্রিয় অভিনেতা শরাফ আহমদ জীবন। দেশব্যাপী চলা তুমুল আলোচনা-সমালোচনার মধ্যে বিজ্ঞাপনটিতে অভিনয় করার বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন জিবন।

সোমবার (১০ জুন) দিবাগত রাত সাড়ে ১১টার পর নিজের ফেসবুক পেজে এক পোস্ট করে এ ব্যাখ্যা দেন নির্মাতা জিবন।

তিনি লেখেন, আমি একজন নির্মাতা এবং অভিনেতা হিসেবে সবার কাছে পরিচিত। বিগত দুই দশক ধরে আমি নির্মাণ ও অভিনয়ের সাথে জড়িত। সম্প্রতি কোকা-কোলা বাংলাদেশ আমার সাথে তাদের একটি বিজ্ঞাপন নির্মাণ এবং অভিনয় করার জন্য নিয়োগ করেছিল। আমি শুধুমাত্র তাদের দেয়া তথ্য ও উপাত্তই কাজটিতে তুলে ধরেছি।

তিনি আরও লেখেন, বিজ্ঞাপনটি প্রচার হওয়ার পর থেকে আমি আপনাদের অনেক মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করছি এবং আপনাদের প্রতি সম্মান জানিয়ে আমি আবারও বলতে চাই কাজটি শুধুই আমার পেশাগত জীবনের একটি অংশমাত্র। ব্যক্তিগত জীবনে আমি সবসময় মানবাধিকারবিরোধী যেকোনো আগ্রাসনের বিপক্ষে দাঁড়িয়েছি এবং আপনাদের অনুভূতি ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল থেকেছি। লেখেন, এখানে আমি কোথাও ইসরায়েলের পক্ষ নেইনি এবং আমি কখনোই ইসরায়েলের পক্ষে নই। আমার হৃদয় সবসময় ন্যায়ের পক্ষে এবং মানবতার পাশে আছে, থাকবে।

আলোচিত ও সমালোচিত বিজ্ঞাপনটিতে দেখা যায়, নির্মাতা শরাফ আহমেদ জীবন একজন দোকানির চরিত্রে অভিনয় করছেন। বিজ্ঞাপনে তার নাম বাবলু। তিনি দোকানে বসে মোবাইলে গান শুনছিলেন। এমন সময় গরমে ঘর্মাক্ত হয়ে তার দোকানে আসেন আরেক জনপ্রিয় অভিনেতা ও সহ-পরিচালক শিমুল শর্মা। শিমুলকে দেখে জীবন তার দিকে দোকানের টেবিল ফ্যানটি ঘুরিয়ে দিয়ে বলেন, কী সোহেল (বিজ্ঞাপনে ব্যবহৃত নাম) তোমাকে একটা কোক দেবো নাকি?

জবাবে শিমুল বলেন, না বাবলু ভাই, এই জিনিস এখন আর খাচ্ছি না। কেন, কি হইলো আবার? প্রশ্ন করেন শরাফ আহমেদ জীবন। এর জবাবে শিমুল বলেন, শোনেই না? এটা তো ওই জায়গার। এরপর জীবন আবার পাল্টা প্রশ্ন করেন, তো এই খবরটা তুমি কই পাইলা? শিমুল শর্মা বলেন, সুলতান যে কইলো?

এরপর জীবন, শিমুলকে নিয়ে পরিচিত সেই সুলতানকে প্রশ্ন করেন, কী, সুলতান সুলেমান, তুমি নাকি কইছো কোক ওই জায়গার? জবাবে সে বলে, হ্যা, বাশার তো আমারে তাই বললো। এবার জিবন বলেন, সোহেল বলে সুলতান, সুলতান বলে বাশার আর বাশার বলে……। এরপর বাশারকে প্রশ্ন করেন, এটি কী আকাশে দেখছিলা। এবার বাশার বলে, হ্যা ভাই, আকাশ-কুসুম পেজ (ফেসবুক পেজ) থেকেই তো শেয়ার দিয়েছিল।

এবার জিবন তিনজনকে এক জায়গায় উপস্থিত করে বলেন, আরে মিয়ারা কোক ওই জায়গার না। ১৩৮ বছর ধরে ১৯০টি দেশের লোকে কোক খায়, তুরস্কের লোকে খায়, স্পেনে খায়, দুবাইতে খায়। আর ফিলিস্তিনে তো কোকের ফ্যাক্টরিই আছে। একথা শোনামাত্রই শিমুল সেখানকার এক দোকানদারের নাম সম্বোধন করে চিৎকার করে বলেন, এই বাচ্চু কোক দে।
এরপর ‘কোকে একটা ঢোক দেন, তারপর সার্চ দেন’ বলেই কোকা কোলা খেতে থাকেন নির্মাতা শরাফ আহমেদ জিবন। এভাবেই শেষ হয় বিজ্ঞাপনটির অভিনয়।

image

Leave Your Comments