উপকূলের ৩৫০ কিমির মধ্যে ঘূর্ণিঝড় ‘হামুন’

Date: 2023-10-24
news-banner
ঘূর্ণিঝড় ‘হামুন’ আরও শক্তি সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এটি গতি বাড়িয়ে বাংলাদেশের উপকূলের ৩৫০ কিলোমিটারের মধ্যে চলে এসেছে। সব সমূদ্রবন্দরকে চার নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। ঘূর্ণিঝড়টি দেশের দক্ষিণ উপকূল অতিক্রম করতে পারে '২৫ অক্টোবর।

বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টির কারণে রাজধানীসহ দেশের দক্ষিণাঞ্চলসহ বিভিন্ন স্থানে শুরু হয় মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত। গতকাল দুপুর থেকে রাজধানীতে ক্ষণে ক্ষণে বৃষ্টি হয়। হঠাৎ বৃষ্টিতে কিছুটা বিঘ্নিত হয় জনজীবন। 

গভীর নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে সাতশ ৫৫ কিলোমিটার পশ্চিম- দক্ষিণ পশ্চিম, কক্সবাজার থেকে সাতশ ১০ কিলোমিটার পশ্চিম দক্ষিণ পশ্চিম, মোংলা থেকে ছয়শ ৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ছয়শ ৩০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় উত্তাল রয়েছে সাগর।

আবহাওয়া অফিস বলছে, নিম্নচাপটি রাতেই ঘূর্ণিঝড়ে পরিণত হবার সম্ভাবনা রয়েছে। বুধবার নাগাদ সম্ভাব্য ঘূর্ণিঝড় 'হামুন' দেশের সীমানা অতিক্রম করতে পারে। 

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে  ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। সাগরে অবস্থানরত মাছ ধরার ট্রলার ও নৌকাগুলোকে থাকতে বলা হয়েছে উপকূলের কাছাকাছি। সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ, স্পিডবোট ও সবধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।
image

Leave Your Comments