বিশ্বকাপের ফাইনালে রাতে মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা

Date: 2024-06-29
news-banner
ওয়েস্ট ইন্ডিজে টি- টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে আজ রাতে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয়বার টি- টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি জয়ের হাতছানি ভারতের সামনে। পুরো আসর জুড়ে দুর্দান্ত খেলা ভারতের লক্ষ্য সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখা। ট্রফি জয়ের সামর্থ্য দলের রযেছে বলে জানিয়েছেন ভারতের কোচ রাহুল দ্রাবিড়। অন্যদিকে, প্রথমবার টি- টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে ওঠা দক্ষিণ আফ্রিকার সামনেও সোনালী ট্রফি জয়ের হাতছানি। চাপমুক্ত থেকে ফাইনাল ম্যাচ খেলতে চায় দক্ষিণ আফ্রিকা, এমনটাই জানিয়েছেন অধিনায়ক এইডেন মার্করাম। বারবাডোজের কেনসিংটন ওভাল ক্রিকেট গ্রাউন্ডে ফাইনাল ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। 

যুক্তরাষ্ট্রে শুরু হওয়া টি- টোয়েন্টি বিশ^কাপ ক্রিকেটের নবম আসরের পর্দা নামবে ওয়েস্ট ইন্ডিজের বারবাডোজে। ক্যারিবিয়ান এই দ্বীপপুঞ্জ থেকে ওয়েস্ট ইন্ডিজের সোনালী প্রজন্মের অনেক ক্রিকেটার খেলেছেন। বারবাডোজের কেনসিংটন ওভালে টি- টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের স্বপ্নের ফাইনাল ম্যাচে লড়বে ভারত ও দক্ষিণ আফ্রিকা। 

এবারের টি- টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে গ্রুপ পর্ব থেকেই দারুণ ছন্দে ভারতীয় দল। সাত ম্যাচ খেলে ৬টি জয় এবং একটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে ভারতের। টি- টোয়েন্টি বিশ^কাপের প্রথম আসরের চ্যাম্পিয়ন দলটি শুরু থেকে ভুগেছে টপ অর্ডার ব্যাটসম্যানদের রান পাওয়া নিয়ে। তবে অধিনায়ক রোহিত শর্মা টানা দুই ম্যাচে হাফ সেঞ্চুরি করে রান খরা কাটিয়েছেন। কিন্তু দলের বড় আস্থা বিরাট কোহলির অফ ফর্মে থাকা নিয়ে চিন্তায় রয়েছে ভারতীয় দল। সেমিফাইনাল ম্যাচ শেষে গায়ানা থেকে বারবাডোজ এসে ফাইনালের আগের দিন ভারত অনুশীলন করতে পারেনি। তাই বারবাডোজের পিচ কেমন হবে সেটা অনেকটা অজনাই থেকে যাচ্ছে ভারতের কাছে। কেনসিংটন ওভালের চার নম্বর পিচে হবে এবারের ফাইনাল ম্যাচটি। অধিনায়ক হিসেবে ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটে ২০০৭ সালে ব্যর্থ হওয়া রাহুল দ্রাবিড়ের সামনে কোচ হিসেবে হাতছানি রয়েছে শিরোপা জয়ের। খেলোয়াড় হিসেবে আইসিসির কোন বৈশি^ক আসরের শিরোপা জেতা হয়নি রাহুল দ্রাবিড়ের। উপভোগের মন্ত্র নিয়েই ফাইনাল ম্যাচ খেলতে চায় ভারত। ট্রফি জয়ের সামর্থ্য ভারতের রয়েছে বলে মনে করেন দলটির কোচ। 

রাহুল দ্রাবিড় বলেন , মাঠে আমরা কাজগুলো ঠিকভাবে করতে চাই। ছেলেরা শিরোপা জয়ের জন্যই মাঠে নামবে। তবে আমাদের মনে রাখতে হবে দক্ষিণ আফ্রিকা যথেষ্ট শক্তিশালী দল। তাদের দলে বেশ কয়েকজন ভালো ক্রিকেটার আছে। মাঠে আমরা খেলাটা উপভোগ করতে চাই।

১৯৯৮’র আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর আর কোন বৈশ্বিক আসরের ফাইনাল খেলতে পারেনি দক্ষিণ আফ্রিকা। এই প্রথম টি- টোয়েন্টি বিশ^কাপ ক্রিকেটের ফাইনালে উঠেছে প্রোটিয়ারা। চোকার্স খ্যাত দক্ষিণ আফ্রিকা এই পর্যন্ত সাত ম্যাচ খেলে সবক’টিতেই জিতেছে। সেমিফাইনালে বড় জয় পাওয়ায় খেলোয়াড়রাও যথেষ্ট আত্মবিশ্বাসী। ফাইনালের আগের দিন ঐচ্ছ্বিক অনুশীলন থাকলেও মাঠে এসে প্রস্তুতি নিয়েছে প্রোটিয়ারা। প্রথমবার ফাইনাল ওঠাটা স্মরণীয় করে রাখতে চায় দক্ষিণ আফ্রিকা। চাপমুক্ত থেকে ২২ গজে ফাইনাল উপভোগ করার লক্ষ্য বলে জানিয়েছেন প্রোটিয়া অধিনায়ক এইডেন মার্করাম। 

এইডেন মার্করাম বলেন, প্রথমবার ফাইনালে উঠে খেলোয়াড়রা রোমাঞ্চিত। তবে স্নায়ুর চাপে না ভুগে আমরা খেলতে চাই। সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখাই আমাদের লক্ষ্য। বারবাডোজে ফাইনালের দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ফাইনালের জন্য একদিন রিজার্ভ ডে রেখেছে আইসিসি। 

এ জয়ে গ্রুপ ‘ডি’তে ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে থাকল ব্রাজিল। একই দিন অন্য ম্যাচে কোস্টারিকাকে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে কলম্বিয়া। আগামী বুধবার গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ কলম্বিয়া।
image

Leave Your Comments