আল আকসায় মুসলিমদের প্রবেশ বন্ধ করেছে ইসরায়েল

Date: 2023-10-25
news-banner

ইসরায়েল-হামাসের চলমান সংঘাতের মধ্যে এবার জেরুজালেমে অবস্থিত আল-আকসা মসজিদ মুসলিমদের জন্য বন্ধ করে দেয়া হয়েছে। ফিলিস্তিনের রাষ্ট্রীয় বার্তাসংস্থা ওয়াফার বরাতে দিয়ে মঙ্গলবার আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত কয়েক মাসের মধ্যে এই প্রথম পূর্ব জেরুজালেমে অবস্থিত আল-আকসা মসজিদে মুসলিমদের প্রবেশ বন্ধ করে দিয়েছে ইসরায়েলের পুলিশ। পবিত্র এই মসজিদ কম্পাউন্ডের দায়িত্বে থাকা ইসলামিক ওয়াকফ ডিপার্টমেন্ট এই তথ্য জানিয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, মুসলিমদের প্রবেশ বন্ধ করে দেয়া হলেও মঙ্গলবার সকালে ইহুদি উপাসকেরা স্বাভাবিক নিয়মেই আল-আকসা কম্পাউন্ডে প্রবেশ করেছেন এবং ধর্মীয় আচার অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

পূর্ব জেরুজালেমের পাহাড়চূড়ায় অবস্থিত আল-আকসা মুসলিমদের কাছে ‘হারাম আল-শরীফ’ নামে পরিচিত হলেও ইহুদিদের কাছে এটি তাদের পবিত্রতম স্থান ‘টেম্পল মাউন্ট’।

প্রায়ই আল-আকসা মসজিদকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। চলতি বছরের শুরুতেও সেখানে ইসরায়েলি পুলিশ ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আল-আকসা মসজিদকে মক্কা ও মদিনার পরই ইসলামের তৃতীয় সর্বোচ্চ গুরুত্বপূর্ণ স্থান।

image

Leave Your Comments