এলএনজি কিনতে মার্কিন কোম্পানির সঙ্গে ১৫ বছরের চুক্তি করছে বাংলাদেশ

Date: 2023-10-26
news-banner
বেসরকারি খাতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের জন্য মার্কিন কোম্পানি এক্সিলারেট এনার্জি বাংলাদেশ লিমিটেডের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ সরকার। ২০২৬ সাল থেকে পরবর্তী ১৫ বছর এলএনজি সরবরাহ করবে কোম্পানিটি।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে প্রস্তাবিত এই চুক্তির খসড়া অনুমোদিত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এ তথ্য জানান।

খসড়া চুক্তি অনুযায়ী, ২০২৬ থেকে ২০৪০ সাল মেয়াদে এক্সিলারেট এনার্জি বছরে ১০-১৫ লাখ টন এলএনজি সরবরাহ করবে। প্রতি ইউনিট এলএনজির দাম হবে অপরিশোধিত জ্বালানি তেলের দামের ১৩ দশমিক ৩৫ শতাংশের সঙ্গে শূন্য দশমিক ৩৫ ডলার। দেশে আমদানি করা এলএনজি রূপান্তরের মাধ্যমে গ্যাস পাইপলাইনে সরবরাহ করা হয়। কক্সবাজারের মহেশখালীতে বাংলাদেশের দুটি ভাসমান এলএনজি টার্মিনাল রযেছে। যার একটি মার্কিন প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জি ও অন্যটি সামিট গ্রুপ পরিচালনা করছে।
দীর্ঘ মেয়াদে এলএনজি সরবরাহের জন্যও সরকার এই দুটি প্রতিষ্ঠানের প্রস্তাবকে সরকার বিবেচনা করছে। গত আগস্টে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ বিষয়ে নীতিগত অনুমোদন দেওয়া হয়।

এ ছাড়া এক্সিলারেটের ভাসমান টার্মিনালের সক্ষমতা বাড়ানোর প্রস্তাব অনুমোদন করা হয়েছে। ফলে তারা দিনে ৬০ কোটি ঘনফুট গ্যাস রূপান্তর করতে পারবে। বর্তমান তাদের সক্ষমতা রয়েছে ৫০ কোটি ঘনফুট পর‌্যন্ত।
image

Leave Your Comments