ফিফা র‌্যাঙ্কিংয়ে ৬ ধাপ উন্নতি বাংলাদেশের

Date: 2023-10-26
news-banner

বিশ্বকাপ ফুটবলের প্রাক-বাছাইয়ে মালদ্বীপের বিপক্ষে দারুণ পারফরম্যান্সে গ্রুপ পর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। মালেতে ১-১ গোলে ড্রয়ের পর ঢাকায় পেয়েছে ২-১ গোলের অসাধারণ এক জয়। এমন সাফল্যের পর অক্টোবরের ফিফা র‌্যাঙ্কিংয়ে বেশ উন্নতি হয়েছে লাল-সবুজদের। ৬ ধাপ এগিয়ে জামাল ভূঁইয়াদের র‌্যাঙ্কিং এখন ১৮৩।

মালদ্বীপকে হারিয়ে আগামী এক বছর বাছাই পর্বে গ্রুপে ৬টি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। অস্ট্রেলিয়া, ফিলিস্তিন ও লেবানন হলো প্রতিপক্ষ। আগামী ১৬ নভেম্বর থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে লাল-সবুজ দলের নতুন করে মিশন শুরু হবে। তখনকার পারফরম্যান্স র‌্যাঙ্কিংয়ে আরও প্রভাব ফেলবে।

এই অক্টোবরে বিশ্বজুড়ে ১৬৫টি ম্যাচ হয়েছে। যথারীতি কাতার বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা শীর্ষস্থান ধরে রেখেছে। বিশ্বকাপ বাছাইয়ে তারা এই মাসে হারিয়েছে পেরু ও প্যারাগুয়েকে। র‌্যাঙ্কিংয়ে তাদের পরই রয়েছে ফ্রান্স। আর তৃতীয় স্থানে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। যদিও এই মাসের দুটি ম্যাচে হতাশাজনক ফল ছিল তাদের। ব্রাজিল হেরেছে উরুগুয়ের কাছে। আর ড্র করেছে ভেনেজুয়েলার সঙ্গে।

এছাড়া চতুর্থ স্থানে ইংল্যান্ড, পাঁচে বেলজিয়াম। তারপর যথাক্রমে ষষ্ঠ পর্তুগাল, সপ্তম নেদারল্যান্ডস, অষ্টম স্পেন, নবম ইতালি ও দশম স্থানে রয়েছে ক্রোয়েশিয়া।

image

Leave Your Comments