আল-কুদস হসপিটাল খালি করতে বলেছে ইসরায়েল: রেড ক্রিসেন্ট

Date: 2023-10-30
news-banner

ফিলিস্তিনের গাজার দ্বিতীয় বৃহত্তম আল-কুদস হাসপাতাল খালি করতে বলেছে ইসরায়েল। গাজার রেড ক্রিসেন্টের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। তবে বলা হয়েছে, এ নির্দেশ মানা সম্ভব নয়।


রেড ক্রিসেন্ট জানিয়েছে, হাসপাতালটির নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) অনেক রোগী আছেন। অনেক শিশুকে ইনকিউবেটরে রাখা হয়েছে। তাদের অন্যত্র স্থানান্তর করা সম্ভব নয়।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের বিবৃতির বিষয়ে এক সংবাদ সম্মেলনে ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্রের কাছে জানতে চাইলে এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানান তিনি। তবে এর আগে গাজার উত্তরাঞ্চলের দশ লক্ষাধিক মানুষকে দক্ষিণাঞ্চলে চলে যাওয়ার নির্দেশ দিয়েছিল ইসরায়েল।

শুক্রবার ইসরায়েলি সেনাবাহিনী দাবি করেছে, ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস গাজা শহরের শিফা হাসপাতালের নিচে ঘাঁটি তৈরি করে অভিযান পরিচালনা করছে।

ফেসবুকে রেড ক্রিসেন্ট আরও বলেছে, হাসপাতাল থেকে মাত্র ৫০ মিটার দূরে রবিবার সকালে অভিযান চালানো হয়েছে।

আল-কুদস হাসপাতাল খালি করার সতর্কবার্তার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থার প্রধান টেড্রোস আডানম গেব্রিয়াসিস বলেছেন, এই খবর গভীরে উদ্বেগজনক। আমরা আবারও বলছি, রোগীদের জীবন ঝুঁকিতে না ফেলে একটি হাসপাতাল খালি করা অসম্ভব।

তিনি এক্সে লিখেছেন, ‘আমরা পুনরায় জোর দিয়ে বলছি— রোগীতে পূর্ণ হাসপাতাল কোনোভাবেই খালি করা সম্ভব নয়— রোগীদের জীবন ঝুঁকিতে ফেলা ছাড়া।’

‘আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুযায়ী, স্বাস্থ্যসেবার নিরাপত্তা সব সময় নিশ্চিত করতে হবে।’ যোগ করেন তিনি।

এক বিবৃতিতে পিআরসিএস বলেছে, হাসপাতাল খালি করতে ইসরায়েলি কর্তৃপক্ষের ফোন কল একটি স্পষ্ট ও সরাসরি হুমকি। আমাদের বলা হয়েছে, অবিলম্বে খালি না করলে হাসপাতালে থাকা সবার জীবনের দায় পিআরসিএসকে নিতে হবে।

হাসপাতালটির মুখপাত্র নেবাল ফারসাখ বলেছেন, এই মুহূর্তে হাসপাতালে ১২ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন। বিমান হামলায় আহত শিশুতে পূর্ণ আইসিইউ। বেশিরভাগ অক্সিজেন মেশিনের সঙ্গে যুক্ত। হাসপাতাল থেকে তাদের সরানোর অর্থ হবে হত্যা করা।

image

Leave Your Comments