২২ দিনের বেধে দেয়া নিষেধাজ্ঞা শেষে সাগরে ফিরছে হাতিয়ার জেলেরা

Date: 2023-11-02
news-banner
ইলিশের প্রজনন নিরাপদ করার জন্য সরকারের দেওয়া ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার মধ্যরাত থেকে। মধ্যরাত থেকে হাতিয়ার ৪২টি ছোট-বড় ঘাট থেকে মাছ শিকারে নামবে প্রায় লক্ষাধিক জেলে। রাতে নিষেধাজ্ঞার সময় শেষ হওয়ার পরই নদীতে মাছ শিকারে নেমে পড়বেন এসব জেলেরা।

ইলিশের বংশবৃদ্ধিতে সহায়তার লক্ষ্যে সরকারি ঘোষণা অনুযায়ী, গত ৬ অক্টোবর বৃহস্পতিবার মধ্যরাত থেকে জেলার হাতিয়ায় শুরু হয় ২২ দিনের নিষেধাজ্ঞা।

ওইদিন থেকে ঘাটে ফিরতে শুরু করে জেলেরা। নিষেধাজ্ঞা চলাকালীন সময় দ্বীপের লক্ষাধিক জেলের মধ্যে কার্ডধারী প্রায় ১১ হাজার ১ শত জেলেকে দেওয়া হয় সরকারি সহযোগিতা।

গত কয়েকদিন ধরেই কক্সবাজার শহরসহ জেলার জেলেপল্লীগুলোতে চলছে জোর প্রস্তুতি। নিষেধাজ্ঞা শেষ হওয়ার পরপরই যাতে মাছ ধরা শুরু করা যায়- এ লক্ষ্যে কক্সবাজারের অর্ধ লক্ষাধিক জেলে প্রস্তুতি সম্পন্ন করেছেন। এমনটি জানিয়েছেন জেলা বোট মালিক সমিতির নেতৃবৃন্দ।

নদীতে শিকার করা মাছ বিক্রি করে ধারদেনা পরিশোধের আশা জেলেদের। তাই দীর্ঘ দুই মাস নীরব থাকা মাছঘাটগুলোও পুনরায় প্রাণ ফিরে পেয়েছে জেলে, আড়তদার ও পাইকারদের পদচারণে। 

দেখা গেছে, সাগরে যাবার প্রস্তুতি হিসাবে কেউ নৌকা মেরামত করেছে, কেউবা করছে জাল মেরামত। আবার কেউ কেউ গুদাম থেকে জালের বস্তা সৈকতে আনছে। পাশাপাশি সৈকতের টিলায় অথবা ডকে নোঙর করে রাখা নৌকাগুলোতেও চলছে ধোয়া-মোছার কাজ।

হাতিয়া বাংলা বাজার ঘাটের জেলে নিত্যহরি জানান, একটি ছোট মাছ ধরা নৌকার মাঝি তিনি। তার নৌকায় তিনিসহ ১০ জন মাছ ধরার কাজ করেন। এই বছর মৌসুমের প্রথম থেকে আশানুরূপ মাছ পাননি তারা। গত কয়েক দিন জাল ও নৌকা মেরামতের কাজ শেষ করেছেন। রাতে দল বেধে নদীতে মাছ শিকারে যাবেন। এ জন্য সবাই সব শেষ প্রস্তুতি নিতে ঘাটে এসে নৌকায় অবস্থান করছেন।

নদীতে এখন বেশ মাছ ধরা পড়বে বলে আশা করছে নিত্যহরি। তিনি বলেন, ‘নদীতে এখন মাছ ভালো পাওয়া যাবে। কিছুদিন আগে ঘূর্ণিঝড় ‘হামুন’ উপকূল দিয়ে চলে গেল। দীর্ঘদিনের অভিজ্ঞতা, ঘূর্ণিঝড়ের পর নদীতে বেশি মাছ পাওয়া যায়।’

আজ বৃহস্পতিবার সরেজমিনে দেখা গেছে, নিত্যহরির মতো বাংলাবাজার ঘাটের প্রায় শতাধিক জেলে নৌকার মাঝি মাল্লারা তাদের জাল নৌকায় তুলে নিচ্ছেন। অনেকে জ্বালানি তেল ও খাওয়ার নিয়ে নিচ্ছেন। সবার মধ্যে এক ধরনের কর্মতৎপরতা লক্ষ্য করা গেছে।

সরকারি নিষেধাজ্ঞা মেনে সাগরে মাছ ধরতে না গেলেও নিষেধাজ্ঞার পর বেশিরভাগ জেলেই সহযোগিতা না পেয়ে মানবেতর জীবনযাপন করেছেন।
image

Leave Your Comments